নজিরবিহীনভাবে কলকাতা বইমেলায় বন্ধ হল রাজনৈতিক কার্যকলাপ

এবারের বইমেলায় কোনও রাজনৈতিক কার্যকলাপ করা যাবে না। বৃহস্পতিবার নবান্নে বইমেলা নিয়ে বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে ছিলেন মুখ্যমন্ত্রী এবং মেলার উদ্যোক্তারা। সাতাশে জানুয়ারি শুরু হচ্ছে এবারের কলকাতা বইমেলা।

Updated By: Dec 12, 2014, 08:44 AM IST

ওয়েব ডেস্ক: এবারের বইমেলায় কোনও রাজনৈতিক কার্যকলাপ করা যাবে না। বৃহস্পতিবার নবান্নে বইমেলা নিয়ে বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে ছিলেন মুখ্যমন্ত্রী এবং মেলার উদ্যোক্তারা। সাতাশে জানুয়ারি শুরু হচ্ছে এবারের কলকাতা বইমেলা।

এই প্রথম কলকাতা বইমেলায় রাজনৈতিক কার্যকলাপ এবং রাজনৈতিক আলোচনার ওপর বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে  সরকারের কাছে এই মর্মে প্রস্তাব দেয় বইমেলা কর্তৃপক্ষ। গত বছর বইমেলায় যশোধারা বাগচির একটি বইপ্রকাশকে কেন্দ্র করে তীব্র বিতর্ক সৃষ্টি হয়েছিল। শেষ মুহুর্তে বইপ্রকাশ অনুষ্ঠান বাতিল করে দেয় বইমেলা কমিটি। এনিয়ে রাজ্যজুড়ে সমালোচনার ঢেউ ওঠে। বইমেলা কমিটির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, বইমেলা প্রাঙ্গন রাজনীতির জায়গা নয়। ওই ঘটনার সূত্র ধরে এবার শুরু থেকেই মেলা কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিতে চায় যে, বইমেলা প্রাঙ্গণকে রাজনীতিমুক্ত রাখা হবে। একইসঙ্গে সাতাশে জানুয়ারি থেকে আট ফেব্রুয়ারি, এই তেরো দিন কলকাতা শহরে কোনও রাজনৈতিক দল যাতে কোনও কর্মসূচি না রাখে, সেই আর্জিও রাখা হয়েছে বইমেলা কমিটির তরফে। এর কারণ জানতে চাওয়া হলে বইমেলা কমিটির তরফে ত্রিদিব চট্টোপাধ্যায় জানিয়েছেন, বইমেলা উপলক্ষ্যে শহরজুড়ে, বিশেষ করে ই এম বাইপাসে ভিড় ও যানজট হয়। এর ওপর রাজনৈতিক দলের কর্মসূচি থাকলে সমস্যা আরও বাড়তে পারে। বইমেলা কর্তৃপক্ষের বক্তব্যের সঙ্গে মুখ্যমন্ত্রী সহমত পোষণ করেছেন বলে জানা গিয়েছে।

 

.