পুরসভার আইন না মেনেই শহরে বাড়ছে বেআইনি বহুতল

পুরসভার আইনকে বুড়ো আঙুল দেখিয়েই শহরে বাড়ছে বেআইনি বহুতল। বাড়ির প্ল্যানিংও ঠিক লোক দিয়ে না করানোর মাসুল গুনতে হচ্ছে সেই ফ্ল্যাট মালিকদেরই। শুধুতাই নয় মৃদু ভূমিকম্পেই ভেঙে পড়তে পারে এইসব বেআইনি বাড়ি। বলছেন শহরের পেশাদার আর্কিটেক্টরাই।

Updated By: Dec 23, 2015, 12:43 PM IST
পুরসভার আইন না মেনেই শহরে বাড়ছে বেআইনি বহুতল

ওয়েব ডেস্ক: পুরসভার আইনকে বুড়ো আঙুল দেখিয়েই শহরে বাড়ছে বেআইনি বহুতল। বাড়ির প্ল্যানিংও ঠিক লোক দিয়ে না করানোর মাসুল গুনতে হচ্ছে সেই ফ্ল্যাট মালিকদেরই। শুধুতাই নয় মৃদু ভূমিকম্পেই ভেঙে পড়তে পারে এইসব বেআইনি বাড়ি। বলছেন শহরের পেশাদার আর্কিটেক্টরাই।

শহর বাড়ছে। তারসঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বহুতলের সংখ্যা। কিন্তু তারমধ্যেই তৈরি হচ্ছে আশঙ্কা। আইনকে বুড়ো আঙুল দেখিয়েই গজিয়ে উঠছে একের পর এক বহুতল। পুরসভা থেকে তিনতলা বাড়ির সম্মতি মিললেও সেই ভিতেই পাঁচ থেকে ছতলা বাড়ি বানিয়ে ফেলছেন প্রোমোটাররা। আর এখানেই তৈরি হচ্ছে আশঙ্কা। আর্কিটেকচেরাল ইঞ্জিনিয়াররা বলছেন, বেআইনি প্রোমোটারি রুখতে কড়া হতে পুরসভাকেও। বাড়াতে হবে নজরদারি।

কলকাতার পাশাপাশি বেআইনি বাড়ির সংখ্যা বেশি দেখা যাচ্ছে হাওড়ায়। আইআইটি খড়গপুরের একটি সার্ভেতে দেখা গেছে রাজারহাটের বেশকয়েকটি জায়গা ভূমিকম্প প্রবণ। এই ভাবে একের পর এক কমজোরি বহুতল তৈরি হলে যেকোন প্রাকৃতিক বিপর্যয়েই তা বিপজ্জনক। সামান্য ভূমিকম্পেই তাসের ঘরের মতো ভেঙে পড়বে এই সব পলকা বহুতল। যেভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে নেপাল। সেই ছবিই ফিরে আসতে পারে মহানগরেও।

.