Durga Puja 2021: এবারও পুজো মণ্ডপে বহাল 'নো এন্ট্রি', আদালতে জানাল রাজ্য, থাকছে আরও নিয়ম

পুজোর আগে জেনে নিন বাকি নিয়মগুলো।

Updated By: Oct 1, 2021, 12:40 PM IST
  Durga Puja 2021: এবারও পুজো মণ্ডপে বহাল 'নো এন্ট্রি', আদালতে জানাল রাজ্য, থাকছে আরও নিয়ম

নিজস্ব প্রতিবেদন: এবারেও পুজো (Durga Puja 2021) মণ্ডপে বহাল থাকছে 'নো এন্ট্রি'। কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) এমনটাই জানাল রাজ্য সরকার। রাজ্যের দাবি, গত বছর আদালতের রায় এবারও বহাল থাকবে।

তৃতীয় ঢেউয়ের আশঙ্কা এখনও উড়িয়ে দেননি চিকিৎসকরা। ফলে করোনাবিধি মেনে যাতে এবারও দুর্গাপুজো (Durga Puja 2021) হয়, সেই জন্য কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। সেই মামলার পরিপ্রেক্ষিতে রাজ্যের থেকে পরামর্শ চায় কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। শুক্রবার আদালতে অ্যাডভোকেট জেনারেল জানান, এবারের পুজো (Durga Puja 2021) মণ্ডপে 'নো এন্ট্রি' বহাল থাকছে। ২০২০-তে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) যে নির্দেশিকা দিয়েছিল তা মেনেই পুজো হবে। সমস্ত কোভিডবিধি মেনেই পুজো (Durga Puja 2021) হবে। কেন্দ্র আগেই বলেছে, উৎসব হোক। তবে নিয়ম মেনে। আদালতে রাজ্যের দাবি সেটাই হবে।

আরও পড়ুন: By-Poll: জিতবেন Mamata! মন্তব্য Joy-এর, 'জয়-বিজয়ের মন্তব্যে পার্টি চলে না' পাল্টা Dilip

আদালতে (Calcutta High Court) অ্যাডভোকেট জেনারেল আরও জানান, পুজো (Durga Puja 2021) কর্তৃপক্ষকে তালিকা দিয়ে জানিয়ে দিতে হবে তাঁদের কোন কোন স্বেচ্ছাসেবক পুজোর সঙ্গে যুক্ত থাকবেন। বড় পুজোর ক্ষেত্রে ২৫ জন এবং ছোট পুজোর ক্ষেত্রে ১২ জন স্বেচ্ছাসেবকের তালিকা তৈরি করতে হবে। 

আরও পড়ুন: WB By-polls 2021: লাল শিবিরে লাল চায়ে চুমুক; চেতলায় CPM-র ক্যাম্পে Firhad

ইতিমধ্য়ে রাজ্যে চলমান বিধিনিষেধ (West Bengal Restrictions) ৩০ অক্টোবর পর্যন্ত বাড়িয়েছে সরকার। পুজোর দিনগুলিতে নৈশ কার্ফু শিথিল থাকবে। ফলে রাত জেগে ঠাকুর দেখতে সমস্যা হবে না পুজোপ্রেমী বাঙালির। লোকাল ট্রেন (Local Train) চালানো নিয়ে কোনও ঘোষণা নেই। ফলে এই দফাতেও চালু হচ্ছে না ট্রেন। 

পুজোয় রাতে ঠাকুর দেখা নিয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বৃহস্পতিবার নবান্ন বিজ্ঞপ্তি দিয়ে জানায়, অক্টোবরে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত নৈশ কার্ফু বহাল থাকবে। তবে ছাড় দেওয়া হয়েছে পুজোর দিনগুলিতে। ১০ থেকে ২০ তারিখ পর্যন্ত রাতে যান চলাচল ও মানুষের যাতায়াতে কোনও নিষেধাজ্ঞা থাকছে না। ফলে রাত জেগে প্যান্ডেলে প্যান্ডেলে প্রতিমা দর্শন করতে পারবেন সাধারণ মানুষ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.