গত ২৪ ঘণ্টায় ১৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে COVID-এ মৃত্যু শূন্য

এক সপ্তাহে ৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কোভিডে আক্রান্ত হয়ে একটাও মৃত্যুর ঘটনা নেই।

Updated By: Feb 9, 2021, 07:28 PM IST
গত ২৪ ঘণ্টায় ১৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে COVID-এ মৃত্যু শূন্য

নিজস্ব প্রতিবেদন: গত ২৪ ঘণ্টায় ১৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কোভিডে (COVID-19) একটাও মৃত্যুর ঘটনা নেই। এই তথ্য দিয়ে কেন্দ্রীয় সরকার জানাল, দেশে করোনার প্রকোপ ক্রমশ কমছে। এরই সঙ্গে ক্রমহ্রাসমান প্রতিদিনের আক্রান্তের সংখ্যাও। দিন পিছু গড় মৃত্যু কমেছে ৫৫%।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান বলছে, গত এক সপ্তাহে ৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কোভিডে (COVID-19)  আক্রান্ত হয়ে একটাও মৃত্যুর ঘটনা নেই। সেগুলি হল- অরুণাচলপ্রদেশ, আন্দামান ও নিকোবর, ত্রিপুরা, দাদরা ও নগরহাভেলি, নাগাল্যান্ড, মিজোরাম ও লাক্ষাদ্বীপ। নীতি আয়োগের ভিকে পল জানান,'প্রতি ১০ লক্ষের মৃতের সংখ্যায় বিশ্বে একেবারে তলানিতে ভারত।  কমছে আক্রান্তের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় একটাও মৃত্যু (Covid Death) হয়নি দিল্লিতে।  বলতেই হবে এটা সুখবর।'

তবে এখনই আহ্লাদে আটখানা হলে চলবে না। বরং সতর্ক থাকার কথা মনে করিয়ে দিয়েছেন ভিকে পল। তাঁর কথায়,'সেরো সমীক্ষা বলছে, জনসংখ্যার ৭০ শতাংশ এখনও বিপদের মুখে।' উল্লেখ্য, জাতীয় সেরো সমীক্ষায় (National Sero Survey) কোভিডের অ্যান্টিবডি তৈরি হয়েছে ২৫ শতাংশ জনসাধারণের শরীরে। মুম্বইতে তা ৭৫%। সেরো সমীক্ষাই বলছেন, হার্ড ইমিউনিটির পথে হাঁটছে দিল্লি। প্রতি দুজনের মধ্যে একজনের অ্যান্টিবডি রয়েছে। সেরো সমীক্ষার সময় আক্রান্তের সংখ্যা ছিল ৬.৩৪ লক্ষের বেশি। 

গত সপ্তাহ ধরে প্রতি ১০ লক্ষে ৫৮ জন কোভিড পজিটিভ হয়েছেন। এটাই বিশ্বের সর্বনিম্ন। বর্তমানে ভারতে সক্রিয় আক্রান্ত ১.৫০ লক্ষ। 

আরও পড়ুন- তিন-চতুর্থাংশ ভারতীয়ই ভোগেন ভিটামিন ডি-র অভাবে

.