দুই শহরের মেলবন্ধন করবে ইস্ট-ওয়েস্ট মেট্রো, বার্তা নতুন স্মার্টকার্ডে

এই পথে ট্রেন চলাচল শুরু হলে আক্ষরিক অর্থেই দুই শহরের মেলবন্ধনের সেতু হয়ে উঠবে মেট্রো। গঙ্গার পূর্বে হাওড়া এবং পশ্চিমে কলকাতার মধ্যে তৈরি হবে নতুন যোগসূত্র।

Updated By: Jul 30, 2019, 12:40 PM IST
দুই শহরের মেলবন্ধন করবে ইস্ট-ওয়েস্ট মেট্রো, বার্তা নতুন স্মার্টকার্ডে

নিজস্ব প্রতিবেদন: প্রাইড অফ টুইন সিটি। কলকাতা ও হাওড়া দুই শহরেরই গর্বের মেট্রোরেল। এমনই বার্তা দিচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর নতুন স্মার্ট কার্ড। ইতিমধ্যেই জানা গিয়েছে সমস্ত দিক ঠিক থাকলে আসন্ন অগাস্টেই চালু হবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম পর্যায়ের পরিষেবা। এই পথে ট্রেন চলাচল শুরু হলে আক্ষরিক অর্থেই সেতু হয়ে উঠবে মেট্রো। গঙ্গার পূর্বে হাওড়া এবং পশ্চিমে কলকাতার মধ্যে তৈরি হবে নতুন যোগসূত্র।

আরও পড়ুন: ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম পর্যায়ের পরিষেবা শুরু হতে অপেক্ষা আর মাত্র কয়েকদিনের

ইতিমধ্যেই, তৈরি হয়ে গিয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর স্মার্ট কার্ড। বেগুনি ও নীলের মিশেলে তৈরি হয়েছে এই কার্ডে। একদিকে যেমন রয়েছে হাওড়া ব্রিজের ছবি অন্যদিকে রয়েছে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালের ছবিও। ইস্যু হওয়ার পর থেকে কার্ডের বৈধতা থাকবে একবছর। প্রথম পর্যায়ে ইস্ট-ওয়েস্ট মেট্রো চলবে সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত। এই যাত্রাপথে ব্যবহার করা যাবে কার্ডটি।

উল্লেখ্য প্রথম পর্যায়ে সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত মোট ৬টি স্টেশনে শুরু হবে মেট্রো চলাচল। ভাড়াও স্থির হয়ে গিয়েছে। এ ক্ষেত্রে মেট্রোয় উঠলেই দিতে হবে ৫ টাকা। ২-৫ কিলোমিটারের জন্য ১০ টাকা, ৫-১০ কিলোমিটারে ২০-১০ কিলোমিটারের বেশি হলে ৩০ টাকা ভাড়া দিতে হবে যাত্রীদের। সব মিলিয়ে কাজ এগিয়ে গিয়েছে অনেকটাই। এখন শুধু চূড়ান্ত ছাড়পত্র পাওয়ার অপেক্ষা। 

.