আবর্জনার মুখ ঢেকে ধাপার মাঠে হয়ে উঠছে বিনোদন পার্ক

Updated By: Nov 2, 2017, 06:31 PM IST
আবর্জনার মুখ ঢেকে ধাপার মাঠে হয়ে উঠছে বিনোদন পার্ক

নিজস্ব প্রতিবেদন: ধাপা। নাম শুনলেই গা ঘিনঘিন। নাকে রুমাল। নেহাতই দায় না পড়লে এড়িয়ে যাওয়া। সেদিন এবার শেষ। ধাপা এবার হতে চলেছে উইকএন্ডে ঘুরে আসার মতো জায়গা। না, অবাক হবেন না। ধাপার পুরনো ছবি শিগগিরি মুছে যাবে। নোংরার পাহাড়ে এখন একটু একটু করে গড়ে উঠছে এন্টারটেইনমেন্ট পার্ক। পলিথিনে ঢেকে যাচ্ছে আবর্জনার স্তুপ। জোর কদমে চলছে কাজ। সৌজন্যে কলকাতা পুরসভা।

দীর্ঘদিন নোংরার পাহাড় জমে থাকলে তা থেকে তৈরি হয় বিষ। বৃষ্টির জলের সঙ্গে সেই বিষ ধীরে ধীরে মিশে যায় ভূগর্ভস্থ জলস্তরে। চাষের মাধ্যমে সেই বিষ ঢুকে পড়ছে সবজিতে, ছড়াচ্ছে দূষণ। সমস্যা মেটাতে তাই ধাপার বর্জ্যভূমিকে পরিবেশ বান্ধব করে গড়ে তুলতে কোমর বেঁধেছে কলকাতা পুরসভা।

মোটা পলিথিনের চাদর ব্যবহার করে আবর্জনার পাহাড় ঢেকে ফেলা হচ্ছে। বৃষ্টির জল আটকাতে ৩টি স্তরে ব্যবহার করা হচ্ছে পলিথিনের চাদর। হোয়াইট টেক্সটাইল, এইচডিপি লাইনার ও জিও কম্পোজিট-এই তিন স্তরে ব্যবহার হচ্ছে পলিথিন। পুরো পরিকল্পনার জন্য বিশ্বব্যাঙ্ক অনুমোদন করেছে ৬৩ কোটি টাকা।

কিন্তু কীভাবে কাজ করবে এই ব্যবস্থা?
বৃষ্টির জল প্রথমে প্লাস্টিকে পড়বে। তারপর নির্দিষ্ট নালার মাধ্যমে জল পৌছে যাবে পাশের ট্রিটমেন্ট প্ল্যান্টে। সেখানে টক্সিন বাদ দিয়ে পরিশ্রুত জল মিশে যাবে ভূগর্ভস্থ স্তরে।

জোরকদমে চলছে কাজ। আগামী এপ্রিলের মধ্যেই কাজ শেষ করার টার্গেট নিয়েছে পরিবেশ দফতর। তারপর আবর্জনার স্তুপে একটু একটু করে মাথা তুলবে এন্টারটেইমেন্ট পার্ক কিংবা পাখিরালয়। তাই আগামী বাংলা নববর্ষে আপনার সন্ধেটা কাটতেই পারে ধাপার এনার্জি পার্কে।

.