PM Modi: নদীর তলা দিয়ে ছুটছে মেট্রো, সওয়ার প্রধানমন্ত্রী সহ স্কুল পড়ুয়ারা

Underwater Metro Project: স্কুল পড়ুয়াদের সঙ্গে কলকাতার মেট্রোতেও চড়েছেন প্রধানমন্ত্রী। উদ্বোধনের সময়, স্কুলের ছাত্ররা ভারতের প্রথম আন্ডারওয়াটার মেট্রো পরিষেবাতে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ভ্রমণ করেছিল। হাওড়া ময়দান-এসপ্ল্যানেড অংশটি হুগলি নদীর তলদেশ দিয়ে গিয়েছে। যার পূর্ব ও পশ্চিম তীরে কলকাতা এবং হাওড়া শহর অবস্থিত।

Updated By: Mar 6, 2024, 11:31 AM IST
PM Modi: নদীর তলা দিয়ে ছুটছে মেট্রো, সওয়ার প্রধানমন্ত্রী সহ স্কুল পড়ুয়ারা
নিজস্ব চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ অর্থাৎ ৬ মার্চ কলকাতায় নতুন মেট্রো লাইনের উদ্বোধন করলেন। এটাই ভারতের প্রথম মেট্রো লাইন যা নদীর তলা দিয়ে যাবে। এই মেট্রো টানেলের উদ্বোধন করেন তিনি। মেট্রো টানেলটি কলকাতার হুগলি নদীর নীচে তৈরি করা হয়েছে যা হাওড়া ময়দানকে এসপ্ল্যানেডের সঙ্গে সংযুক্ত করবে।

স্কুল পড়ুয়াদের সঙ্গে কলকাতার মেট্রোতেও চড়েছেন প্রধানমন্ত্রী। উদ্বোধনের সময়, স্কুলের ছাত্ররা ভারতের প্রথম আন্ডারওয়াটার মেট্রো পরিষেবাতে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ভ্রমণ করেছিল।

আরও পড়ুন: Mamata Banerjee: বেতন বাড়ল আশা-ICDS-অঙ্গনওয়াড়ি কর্মীদের, ঘোষণা মমতার!

হাওড়া ময়দান-এসপ্ল্যানেড অংশটি হুগলি নদীর তলদেশ দিয়ে গিয়েছে। যার পূর্ব ও পশ্চিম তীরে কলকাতা এবং হাওড়া শহর অবস্থিত। হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের মধ্যে ৪.৮ কিলোমিটার লম্বা হল হাওড়া ময়দান এবং আইটি হাব সল্টলেক সেক্টর V-এর মধ্যে পূর্ব-পশ্চিম মেট্রো করিডোরের দ্বিতীয় অংশ। মেট্রোটি ৪৫ সেকেন্ডে হুগলি নদীর তলদেশে ৫২০-মিটার রাস্তা পার করবে বলে আশা করা হচ্ছে।

পূর্ব-পশ্চিম মেট্রোর মোট ১৬.৬ কিলোমিটার দৈর্ঘ্যের মধ্যে, ভূগর্ভস্থ করিডোরটি হাওড়া ময়দান এবং ফুলবাগানের মধ্যে ১০.৮ কিমি লম্বা। এর মধ্যেই রয়েছে হুগলি নদীর তলদেশে টানেলের অংশটি। এই লাইনের বাকি অংশটি একটি মাটির উপরে একটি করিডোর।

আরও পড়ুন: Abhishek Banerjee: অভিষেক-সহ একাধিক তৃণমূল নেতার নাম করে জালিয়াতি, গ্রেফতার কলকাতার যুবক

কলকাতা মেট্রো এই বছরের জুন-জুলাইতে সল্টলেক সেক্টর V এবং হাওড়া ময়দানের মধ্যে পূর্ব-পশ্চিম লাইনের পুরো রুটে বাণিজ্যিক কার্যক্রম শুরু করার লক্ষ্য নির্ধারন করেছে।

২০০৯ সালে করিডোরের কাজ প্রথম শুরু হওয়ার এক দশকেরও বেশি সময় পরে এই লঞ্চ হয়েছে। কিন্তু এই কাজ শুরু পরে একাধিকবার আটকে যায়। হুগলি নদীর নীচে টানেলের কাজ ২০১৭ সালে শুরু হয়েছিল। এপ্রিল ২০২৩ সালে, ভারতে প্রথমবার জলস্তরের ৩২ মিটার নীচে একটি টানেলের মাধ্যমে হুগলির রিভার বেডের নীচে একটি সফল পরীক্ষামূলক যাত্রাও করা হয়।

নতুন করিডোর চালু হওয়ার আগে, কলকাতায় মেট্রো পরিষেবাগুলি উত্তর-দক্ষিণ করিডোরে নোয়াপাড়া থেকে কবি সুভাষ স্টেশন পর্যন্ত ২৭.৩ কিলোমিটার দৈর্ঘ্যে চলত। এই করিডোরটি উদ্বোধন করা হয়েছিল ১৯৮৪ সালে।

এই রুট ছাড়া, মোদী নিউ গড়িয়া-এয়ারপোর্ট মেট্রোর কবি সুভাষ-হেমন্ত মুখোপাধ্যায় এবং জোকা-এসপ্ল্যানেড মেট্রোর তারাতলা-মাজেরহাট মেট্রো সেকশনেরও উদ্বোধন করেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.