সরকারি প্রকল্পের কাজে গতি আনতে নতুন নির্দেশিকা রাজ্য সরকারের

কোনও দফতর কোনও প্রকল্প হাতে নিতে চাইলে, আগে জমি দেখতে হবে। আগে জমি বাছতে হবে। তারপর প্রকল্পের সিদ্ধান্ত।

Updated By: Nov 27, 2019, 07:42 PM IST
সরকারি প্রকল্পের কাজে গতি আনতে নতুন নির্দেশিকা রাজ্য সরকারের

নিজস্ব প্রতিবেদন : সরকারি কাজে গতি আনতে নতুন ব্যবস্থা রাজ্যের। এবার থেকে জমি চিহ্নিত না করে কোনও প্রকল্পের ডিটেইল প্রজেক্ট রিপোর্ট  জমা দিতে পারবে না কোনও দফতর। আগে জমি চূড়ান্ত করে তার তালিকা জমা দিতে হবে মুখ্যমন্ত্রীর দফতরে। তারপর মডেল DPR তৈরি করে আবেদন করতে হবে অর্থ দফতরে।

DPR রেডি। গ্রিন সিগন্যাল দিয়েছে অর্থ দফতর। অথচ জমিই চিহ্নিত হয়নি। একচুল এগোচ্ছে না প্রস্তাবিত প্রকল্পের কাজ। দিনকয়েক আগে প্রশাসনিক বৈঠকে এই অসুখ ধরেন মুখ্যমন্ত্রী। দাওয়াইও ঠিক করে দেন তখনই। সেইমতো কাজ শুরু করল মুখ্যমন্ত্রীর দফতর।

গদাই লস্করি চাল আর চলবে না। কোনও দফতর কোনও প্রকল্প হাতে নিতে চাইলে, আগে জমি দেখতে হবে। আগে জমি বাছতে হবে। তারপর প্রকল্পের সিদ্ধান্ত। কোথায় কত জমি আছে তা খুঁজে বের করে তালিকা তৈরি করতে হবে। সেই জমিতে সংশ্লিষ্ট দফতর কোন প্রকল্প হাতে নিতে চাইছে,তার নাম দিয়ে মুখ্যমন্ত্রীর দফতরে জমা করতে হবে। মুখ্যমন্ত্রীর দফতর প্রকল্প খতিয়ে দেখে গ্রিন সিগন্যাল দেবে।

কাজ এখানেই শেষ নয়। জমি চূড়ান্ত হওয়ার পর এবার পালা DPR বা ডিটেইল প্রজেক্ট রিপোর্ট তৈরির। সেটাও ঢেলে সাজানো হচ্ছে। একই প্রকল্পের জন্য বিভিন্ন রকমের DPR আর চলবে না। স্কুল, কলেজ, স্বাস্থ্যকেন্দ্র বা শিল্প যে প্রকল্পই হাতে নেওয়া হোক তার একটি মডেল DPR থাকবে। প্রতি ক্ষেত্রে DPR কেমন হবে, তার মডেল ফরম্যাট তৈরি করে দিচ্ছে অর্থ দফতর।

আরও পড়ুন, মমতাকে বিঁধে টুইট ধনকড়ের, কড়া ভাষায় পাল্টা জবাব ৩ মন্ত্রীর, চরমে রাজ্য-রাজ্যপাল সংঘাত  

সব দফতরকেই মডেল মেনেই চলতে হবে। সেই মডেল ফরম্যাট অনুযায়ী অর্থ দফতরের কাছে বাজেটে অনুমোদন চাইতে হবে। নতুন পদ্ধতিতে কাজে গতি আসবে। বার বার DPR তৈরির ঝক্কির হাত থেকেও রেহাই মিলবে। এমনটাই মনে করছে রাজ্য সরকার।

.