নিজের লিভারের অংশ দিয়ে হেপাটাইটিসে আক্রান্ত মেয়ের প্রাণ বাঁচালেন মা

Updated By: Jul 28, 2014, 11:46 PM IST
নিজের লিভারের অংশ দিয়ে হেপাটাইটিসে আক্রান্ত মেয়ের প্রাণ বাঁচালেন মা
picture: www.motherrr.com

জটিল হেপাটাইটিসে আক্রান্ত মেয়ে। প্রাণ বাঁচাতে হলে প্রয়োজন লিভার প্রতিস্থাপনের। কিন্তু কোথায় মিলবে বিকল্প লিভার? এগিয়ে এলেন মা। মায়ের লিভারের একটা বড় অংশ প্রতিস্থাপন করা হল মেয়ের দেহে। ক্রমশ সুস্থ হয়ে উঠছেন দুজনেই। আর এভাবেই মেয়ের পুনর্জন্ম দিলেন মা।

সেন্ট জেভিয়ার্স কলেজের স্নাতক স্তরের দ্বিতীয় বর্ষের ছাত্রী সৃজনী হালদার।  মাস কয়েক আগে আক্রান্ত হন হেপাটাইটিস এ তে। ক্রমশ জটিল হয়ে দাঁড়ায় অসুখ। দেখা দেয় প্রাণ সংশয়।  কোমায় আচ্ছন্ন হয়ে পড়েন সৃজনী। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে ভর্তি করা হয় বাইপাসের একটি বেসরকারি হাসপাতালে। চিকিত্‍সকরা জানান, সৃজনীর প্রাণ বাঁচাতে অবিলম্বে তাঁর লিভার প্রতিস্থাপন করা দরকার। কিন্তু এত কম সময়ে কীভাবে মিলবে বিকল্প লিভার ?  দুশ্চিন্তা বাড়ছিল পরিবারের।  শেষ পর্যন্ত  মেয়েকে বাঁচাতে এগিয়ে এলেন মা ববিতা হালদার। গত মে মাসে অস্ত্রোপচারের মাধ্যমে মায়ের পঁয়ষট্টি শতাংশ লিভার প্রতিস্থাপন করা হল সৃজনীর দেহে।

আপাতত সুস্থ মা মেয়ে দুজনেই। দ্রুত সেরে উঠছেন তাঁরা। খুব তাড়াতাড়ি  স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন তাঁরা। জানিয়েছেন চিকিত্‍সকেরা। পূর্ব ভারতে এই প্রথম কোনও হেপাটাইটিস এ তে আক্রান্ত রোগীর এমন জটিল সফল অস্ত্রোপচার হল বলে জানিয়েছেন চিকিত্‍সকেরা।

 

.