উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রে ভুলের জেরে বিভ্রান্তি

উচ্চমাধ্যমিকের এডুকেশন ও পদার্থবিদ্যার পরীক্ষায় সমস্যায় পড়লেন ছাত্রছাত্রীরা। এডুকেশনের ক্ষেত্রে ৩ নম্বর প্রশ্নে একটি প্রশ্নের উত্তর দেওয়াকে কেন্দ্র করে এই বিভ্রান্তি। এই ধরনের প্রশ্নের উত্তর গ্রাফ পেপারের সাহায্যেই দিতে শেখানো হয় ছাত্রছাত্রীদের। কিন্তু এবছর উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে কোনও গ্রাফ পেপার দেওয়া হয়নি।

Updated By: Mar 19, 2012, 03:23 PM IST

উচ্চমাধ্যমিকের এডুকেশন ও পদার্থবিদ্যার পরীক্ষায়  সমস্যায় পড়লেন ছাত্রছাত্রীরা। এডুকেশনের ক্ষেত্রে ৩ নম্বর প্রশ্নে একটি প্রশ্নের উত্তর দেওয়াকে কেন্দ্র করে এই বিভ্রান্তি। এই ধরনের প্রশ্নের উত্তর গ্রাফ পেপারের সাহায্যেই দিতে শেখানো হয় ছাত্রছাত্রীদের। কিন্তু এবছর উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে কোনও গ্রাফ পেপার দেওয়া হয়নি। 
অন্যদিকে পদার্থবিদ্যার পরীক্ষায় গ্রুপ বি তে দেওয়া একটি প্রশ্নের ইংরাজী অনুবাদের ক্ষেত্রে ভুল থাকায় প্রশ্নটি নিয়ে রীতিমত সমস্যায় পড়েছেন ছাত্রছাত্রীরা। পদার্থ বিদ্যার প্রশ্নের ক্ষেত্রে ভুল স্বীকার করলেও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি এডুকেশনের প্রশ্ন নিয়ে বিভ্রান্তি মানতে নারাজ। তার যুক্তি এডুকেশনের প্রশ্নে গ্রাফ করার কথা লেখা নেই। তাই গ্রাফ না করলেও নম্বর দেওয়া হবে। কিন্তু তা সত্বেও কেউ গ্রাফ করতে চাইলে তাকে সাদা কাগজে গ্রাফ করতে হবে। শিক্ষক শিক্ষিকারা অবশ্য বলছেন এই ধরনের প্রশ্নের ক্ষেত্রে গ্রাফ করতেই হয়। সেক্ষেত্র ছাত্রছাত্রীরা গ্রাফ পেপারেই গ্রাফ করতে অভ্যস্ত।    

.