Mid-Day Meal হল 'PM Poshan', সবেতেই প্রধানমন্ত্রীর নাম? বিরোধিতা TMC-র

 ব্যক্তিপুজো করা হচ্ছে বলে তোপ দেগেছেন সুখেন্দুশেখর রায়।   

Updated By: Sep 29, 2021, 10:42 PM IST
Mid-Day Meal হল 'PM Poshan', সবেতেই প্রধানমন্ত্রীর নাম? বিরোধিতা TMC-র

নিজস্ব প্রতিবেদন: স্কুলের মধ্যাহ্নের আহার প্রকল্পের নাম বদলে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। মিড ডে মিল থেকে তা হল- পিএম পোষণ (PM Poshan)। এই প্রকল্পে ১১.২ লক্ষ স্কুলের পড়ুয়াকে মিড-ডে মিল দেওয়া হবে। আগামী ৫ বছরে মোট খরচ হবে ১.৩১ লক্ষ কোটি টাকা। এদিন এই প্রকল্পের নাম পরিবর্তনের বিরোধিতা করেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। ব্যক্তিপুজো করা হচ্ছে বলে তোপ দেগেছেন তৃণমূলের মুখপাত্র সুখেন্দুশেখর রায়।   

বুধবার প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন আর্থিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভায় এ দিন পিএম পোষণ প্রকল্প (PM Poshan) অনুমোদিত হয়েছে। এই প্রকল্পে আগামী ৫ আর্থিক বছরে কেন্দ্রের খরচ ধরা হয়েছে ৫৪ হাজার ৬১ কোটি টাকা। ৩১ হাজার ৭৩৩ কোটি টাকা দেবে রাজ্যগুলি। খাদ্যশস্যের জন্য অতিরিক্ত ৪৫ হাজার কোটি বরাদ্দ করবে কেন্দ্রীয় সরকার। সবমিলিয়ে প্রকল্পের খরচ ১ লক্ষ ৩০ হাজার ৭৯৪ কোটি টাকা।

প্রকল্পে রাজ্যগুলি খরচ করলেও 'পিএম পোষণ' নামকরণ কেন করা হল? প্রশ্ন তুলেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি লিখেছেন,''কেন্দ্রীয় সরকার মিড ডে মিল প্রকল্পের নাম বদলে করেছে পিএম পোষণ। এই প্রকল্পে নতুন কিছু নেই। ব্যয়ভার ৬০-৪০ হারে বহন করবে কেন্দ্র ও রাজ্য। তাহলে কেন নতুন নাম? প্রতিটি প্রকল্পে প্রধানমন্ত্রীর নাম যোগ করার তাগিদে? আমরা প্রতিবাদ করছি।'' 

তৃণমূলের মুখপাত্র সুখেন্দুশেখর রায় বলেন,''সব কিছুতেই প্রধানমন্ত্রীর নাম! এমন জঘন্য ব্যক্তিপুজো ভারতে কখনও হয়নি। এটি পিএম পোষণ নয় বরং পিএম শোষণ বলা উচিত। রাজ্যগুলিকে আর্থিকভাবে শোষণ করা হচ্ছে। সমস্ত টাকা কেন্দ্রীয় সরকার তুলে নিচ্ছে। খালি পিএমের নাম থাকবে কেন? সিএমের নাম থাকবে না কেন? আমরা তীব্র নিন্দা করছি।''    

আরও পড়ুন- Congress-র 'ভুলে' পঞ্জাবে উড়তা BJP? শাহি দরবারে ঘণ্টাখানেক কাটালেন Amarinder

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.