মেট্রো পথে কাটা পড়ছে ট্রামের 'হৃদপিণ্ড'

ট্রামের শেষদিন আসন্ন? এমনই আশঙ্কা সিটিসি কর্তৃপক্ষের। কারণ মেট্রো রেলের প্রস্তাবিত নতুন পথের জন্য ট্রামের লুপ কাটা পড়ছে। মেট্রো রেলই ট্রাম যাত্রায় কাঁটা হয়ে দাঁড়াচ্ছে।

Updated By: Sep 12, 2015, 10:29 AM IST
মেট্রো পথে কাটা পড়ছে ট্রামের 'হৃদপিণ্ড'

কলকাতা: ট্রামের শেষদিন আসন্ন? এমনই আশঙ্কা সিটিসি কর্তৃপক্ষের। কারণ মেট্রো রেলের প্রস্তাবিত নতুন পথের জন্য ট্রামের লুপ কাটা পড়ছে। মেট্রো রেলই ট্রাম যাত্রায় কাঁটা হয়ে দাঁড়াচ্ছে।

মেট্রো যত জাগছে, ততই সঙ্কটে পড়ছে ট্রাম। ইস্ট ওয়েস্ট মেট্রো বা জোকা-বিবাদী বাগ মেট্রোর যাত্রাপথ ধর্মতলা ধরে। আর ধর্মতলাতেই রয়েছে ট্রামের হৃদপিণ্ড।

পৃথিবীর একমাত্র যান ট্রাম কখনও পিছনে চলতে পারে না। লুপের মাধ্যমেই ট্রামের যাতায়াত। উত্তর এবং দক্ষিণে যাওয়ার ট্রামের সেই লুপ ধর্মতলা-ডালহৌসি চত্বরে। মেট্রো সম্প্রসারণের জেরে কাটা পড়তে চলেছে সেই লুপ।

ডেস্ক স্ল্যাব অর্থাত্ তলা দিয়ে মেট্রোর কাজ করলেও ট্রামের লুপ কাটার প্রয়োজন হতো না। কিংবা বিকল্প পথ তৈরি করেও ট্রামের হৃদপিণ্ড বাঁচিয়ে রাখা সম্ভব ছিল। কিন্তু রুগ্ন-বৃদ্ধ ট্রামের জন্য এত টাকা খরচ করবে কে?

প্রাথমিকভাবে মেট্রো রেল সম্প্রসারণের কাজ চলাকালীন তিন বছরের জন্য থেমে থাকবে ট্রামের যাত্রা। তারপর? অলাভজনক ট্রামের চাকা গড়ানোর ভার কে নেবে? তাহলে কি শেষ যাত্রার দিকেই এগোচ্ছে শহরের ঐতিহ্যের চাকা?

 

.