পরিবহণ কর্মীদের ৬ মাসের সময়সীমা দিল সরকার

আগামী ছমাস পাঁচটি রাষ্ট্রায়ত্ত সংস্থার পরিবহণ কর্মীদের বেতন ও পেনশনের নিশ্চয়তা দিল রাজ্য সরকার। তবে এই ছমাসের মধ্যে পরিবহণ সংস্থাগুলিকে চাঙ্গা করার জন্য বেশ কিছু পদক্ষেপ নেওয়ার কথাও বলা হয়েছে।

Updated By: Jan 26, 2012, 09:28 PM IST

আগামী ছমাস পাঁচটি রাষ্ট্রায়ত্ত সংস্থার পরিবহণ কর্মীদের বেতন ও
পেনশনের নিশ্চয়তা দিল রাজ্য সরকার। তবে এই ছমাসের মধ্যে পরিবহণ
সংস্থাগুলিকে চাঙ্গা করার জন্য বেশ কিছু পদক্ষেপ নেওয়ার কথাও বলা হয়েছে। আজ পাঁচটি পরিবহণ সংস্থার সঙ্গে বৈঠকে এই নিশ্চয়তাই দিয়েছেন মুখ্যমন্ত্রী। কীভাবে সংস্থাগুলিকে চাঙ্গা করা যায়, তার জন্য ১৫ দিনের মধ্যে পরিবহণকর্তা ও ইউনিয়নগুলিকে প্রস্তাব দিতে বলেছে রাজ্য সরকার। আপাতত কোনও কর্মীকে ছাঁটাই করা হবে না বলেও বৈঠকে আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী।

নতুন সরকারের অবস্থান ছিল পরিবহণে ভর্তুকি দেওয়া হবে না। সরকারের এই অবস্থানের জেরে আটকে যায় রাষ্ট্রায়ত্ত কয়েকটি পরিবহণ সংস্থার কর্মীদের বেতন এবং পেনশন। চরম আর্থিক সঙ্কটের মধ্যে পড়েন ওই কর্মীরা। আর এই অবস্থার মধ্যেই মঙ্গলবার আত্মঘাতী হন হাওড়া ঘাসবাগানের সিটিসি কর্মী বিক্রম সিং। এই আত্মহত্যার পর সঙ্কট মেটাতে পরিবহণমন্ত্রীর পাশাপাশি ব্যক্তিগতভাবে উদ্যোগী হন স্বয়ং মুখ্যমন্ত্রী। আর তারপরই অবস্থান বদল করে রাজ্য সরকার। শুক্রবার মহাকরণে পরিবহণ সংস্থার কর্তা এবং কর্মী সংগঠনগুলির সঙ্গে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী। শুক্রবারের সেই বৈঠকেই ঠিক হয়েছে আগামী ছমাস পরিবহণ কর্মীদের বেতন  ও পেনশন দেবে রাজ্য সরকার। তবে, আগামী ছমাস কোনও কর্মী নিয়োগ হবে না। ছাঁটাইও করা হবে না কোনও কর্মীকে। তবে এই ছমাসের মধ্যে পরিবহণ সংস্থাগুলিকে চাঙ্গা করার জন্য বেশ কিছু পদক্ষেপ নেওয়ার কথাও বলা হয়েছে। ১৫ দিনের মধ্যেই পরিবহণ সংস্থার  কর্তা এবং কর্মী সংগঠনগুলিকে এই সংক্রান্ত রিপোর্ট দিতে হবে। একই সঙ্গে আয় বাড়াতে পাঁচটি পরিবহণ সংস্থার অ্যাসেট ব্যাঙ্ক তৈরি এবং বিজ্ঞাপনের মাধ্যমে আয় বাড়ানোর পরামর্শ দিয়েছে রাজ্য সরকার। পরিবহণ সংস্থাগুলির সংযুক্তিকরণের
পাশাপাশি পিপিপি মডেলের ভাবনা শুরু হয়েছে বলেও মহাকরণে জানিয়েছেন পরিবহণমন্ত্রী। সরকারের এই সিদ্ধান্তের জেরে কিছুটা স্বস্তি পেলেন চরম অনিশ্চয়তার মধ্যে দিন কাটানো পরিবহণকর্মীরা। 

.