মেয়রের ক্ষমতা খর্ব

খর্ব করা হল কলকাতা পুরসভার মেয়র শোভন চট্টোপাধ্যায়ের ক্ষমতা । ৩টি দফতর থেকে তাঁকে অব্যাহতি দেওয়ার নির্দেশ দিয়েছেন  মুখ্যমন্ত্রী।

Updated By: Jan 24, 2012, 06:09 PM IST

খর্ব করা হল কলকাতা পুরসভার মেয়র শোভন চট্টোপাধ্যায়ের ক্ষমতা । ৩টি দফতর থেকে তাঁকে অব্যাহতি দেওয়ার নির্দেশ দিয়েছেন  মুখ্যমন্ত্রী। বস্তি উন্নয়ন, কর মূল্যায়ন ও বাজারের দায়িত্ব শোভন চট্টোপাধ্যায়ের থেকে নিয়ে দায়িত্ব দেওয়া হয়েছে তিন জন মেয়র পারিষদ সদস্যকে।
২০১০ সালে মেয়রের দায়িত্ব পান শোভন চট্টোপাধ্যায়। বস্তি উন্নয়ন কাজ নিয়ে মেয়রের উপর ক্ষুব্ধ ছিলেন মুখ্যমন্ত্রী। সময়মতো কাজ না হওয়ায় কেন্দ্রের পাঠানো একশো কোটি টাকা ফেরত যেতে বসেছে। সেইসঙ্গে খোদ মেয়রের বিরুদ্ধে আর্থিক দুর্নীতির গুরুতর অভিযোগ এনেছিল বিরোধী বামেরাও। ঠিকমত কর সংগ্রহ না হওয়ায় কলকাতা পুরসভার আর্থিক অবস্থাও শোচনীয়। ফলে, বারবার বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হতে হচ্ছিল শোভন চট্টোপাধ্যায়কে। এই অবস্থায় কর মূল্যায়নের মত গুরুত্বপূর্ণ দফতরটি মেয়রের হাত থেকে নিয়ে মেয়র পারিষদ দেবব্রত মজুমদারকে দেওয়া হয়েছে। বস্তি উন্নয়ন দফতরের দায়িত্ব পেলেন অতীন ঘোষ, বাজারের দায়িত্বে দেবাশিষ কুমার।
অন্যদিকে শোভন চট্টোপাধ্যায় জানান, একসঙ্গে ১১টি গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্ব সামলানো কঠিন। তাই অনেকদিন ধরেই কাজের ভার লাঘু করতে চাইছিলেন তিনি। এই নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে বহুবার বৈঠকেও বসেছেন। সবদিক পর্যালোচনা করে দায়িত্ব ভাগাভাগি করে নেওয়ার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে তাঁর বক্তব্য।

.