NRC-CAA বিরোধিতায় সোনিয়া-শরদ সহ অবিজেপি মুখ্যমন্ত্রীদের চিঠি মমতার, ঐক্যবদ্ধ আন্দোলনের ডাক

"...দেশকে বাঁচাতে, দেশের গণতন্ত্র রক্ষা করতে, আসুন আমরা সকলে একজোট হয়ে লড়ি।"

Reported By: সুতপা সেন | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Dec 23, 2019, 08:38 PM IST
NRC-CAA বিরোধিতায় সোনিয়া-শরদ সহ অবিজেপি মুখ্যমন্ত্রীদের চিঠি মমতার, ঐক্যবদ্ধ আন্দোলনের ডাক

নিজস্ব প্রতিবেদন : মুখ্যমন্ত্রীর মতো সাংবিধানিক পদে থেকে কীভাবে তৃণমূল নেত্রী রাষ্ট্রপতির সই করা আইনের বিরুদ্ধে রাস্তায় নামছেন? এই মর্মে কলকাতা হাইকোর্টে দায়ের হওয়া জনস্বার্থ মামলার শুনানিতে আজ প্রধান বিচারপতি নির্দেশ দিয়েছেন, সরকারি টাকায় 'এরাজ্যে সিএএ-এনআরসি লাগু হবে না' বলে কোথাও কোনও বিজ্ঞাপন দেওয়া যাবে না। এদিকে, আজই সন্ধ্যায় নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসি নিয়ে ঐক্যবদ্ধ হয়ে দেশজুড়ে আন্দোলনের ডাক দিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অবিজেপি সব রাজ্যের মুখ্যমন্ত্রী সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী। চিঠি দিয়েছেন সোনিয়া গান্ধী, শরদ পাওয়ারকেও।

সবাইকে পাঠানো এই চিঠিতে তৃণমূল নেত্রী লিখেছেন, "SC, ST, OBC এবং সংখ্যালঘুরা NRC ও CAA নিয়ে অত্যন্ত ভয় ও ভীতির মধ্যে দিন কাটাচ্ছে। কেন্দ্রে বিজেপির যে দানবীয় শাসন চলছে, সেই শাসনের বিরুদ্ধে আমাদের সিনিয়র লিডারদের একজোট হওয়া প্রয়োজন। আমরা যে যার মতো নিজের রাজ্যে এর বিরুদ্ধে আন্দোলন করছি। এখন আমাদের উচিত প্রত্যেকের একজোট হয়ে কেন্দ্রের বিরুদ্ধে লড়াই করা। বিরোধীদের ঐক্যবদ্ধভাবে একটি প্ল্যাটফর্ম গড়ে তোলা খুব জরুরি। কেন্দ্রের শাসকদল স্টেট মেশিনারিকে ব্যবহার করে গণতন্ত্রকে বুলডোজ করে দিচ্ছে। এমনকি বিরোধী নেতারা অশান্ত এলাকায় পরিদর্শনে পর্যন্ত যেতে পারছেন না। গতকালই তৃণমূলের প্রতিনিধি দলকে লখনউ বিমানবন্দরে আটকে রাখা হয়। কারণ তাঁরা উত্তরপ্রদেশের বিভিন্ন এলাকায় গিয়ে মানুষের সঙ্গে কথা বলতে চেয়েছিলেন। কেন্দ্রের এই পৈশাচিক ও হিংস্র বাহিনীর বিরুদ্ধে দেশজুড়ে ছাত্র-যুবরা গর্জে উঠেছে। সারা পৃথিবীর লোক ভারতের উপর নজর রাখছে। দেশকে বাঁচাতে, দেশের গণতন্ত্র রক্ষা করতে, আসুন আমরা সকলে একজোট হয়ে লড়ি।"

আরও পড়ুন, 'হেলদোল নেই সরকারের', রাজভবনেই যাদবপুরের কোর্ট মিটিং করার প্রস্তাব রাজ্যপালের

প্রসঙ্গত, লোকসভা ভোটের আগে ১৯ জানুয়ারি ব্রিগেডে 'ইউনাইটেড ইন্ডিয়া Rally'-র করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেদিন 'ইউনাইটেড ইন্ডিয়া' ব্রিগেড মঞ্চে উপস্থিত ছিলেন চন্দ্রবাবু নাইডু, শরদ পাওয়ার সহ বিজেপি বিরোধী নেতৃত্ব। কেন্দ্রে বিজেপি সরকারকে পরাস্ত করার ডাক দিয়েছিলেন সেই মঞ্চ থেকে। তারপর অবশ্য গঙ্গা-যমুনা-গোদাবরী দিয়ে অনেক জল বয়ে গিয়েছে। লোকসভা নির্বাচনে ৩০০-র বেশি আসন নিয়ে ক্ষমতায় ফেরত এসেছে বিজেপি। গঠিত হয়েছে মোদী ২.০ ক্যাবিনেট। এখন প্রায় ১১ মাস পর এবার NRC ও CAA বিরোধিতায় ঐক্যবদ্ধ আন্দোলনের ডাক দিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলে রাখি, আজই প্রকাশিত হয়েছে ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনের ফলাফল। যেখানে ধাক্কা খেয়েছে বিজেপি। বিজেপিকে হারিয়ে জয় ছিনিয়ে নিয়েছে কংগ্রেস ও জেজেএম জোট।

.