Mamata Banerjee: পঞ্চায়েত ভোট থাকায় ডেঙ্গি সমস্যা বেড়েছে গ্রাম বাংলায় : মমতা

বিজেপি ডেঙ্গি ইস্যুতে মুলতুবি প্রস্তাব আনতে চান। যাতে স্পিকার অনুমতি দেননি। তারপরই বিধানসভা অধিবেশন থেকে ওয়াকআউট করে বিজেপি নেতৃত্ব। বিধানসভার বাইরে মশানি নিয়ে বিক্ষোভ দেখান বিজেপি বিধায়করা।

Updated By: Jul 31, 2023, 01:29 PM IST
Mamata Banerjee: পঞ্চায়েত ভোট থাকায় ডেঙ্গি সমস্যা বেড়েছে গ্রাম বাংলায় : মমতা

সুতপা সেন: ডেঙ্গি নিয়ে এদিন উত্তাল হল বিধানসভার অধিবেশন। আজ ডেঙ্গি নিয়ে বিধানসভায় বক্তব্য রাখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, '৩ বছর কোভিড ছিল। এবছর ডেঙ্গি ট্রেন্ড। ডেঙ্গি কোনও বছর বেশি হয়। গ্রাম বাংলায় সমস্যা বেশি। কারণ পঞ্চায়েত নির্বাচন ছিল। নতুন বোর্ড না হওয়ায় সমস্যা বেড়েছে।'  

মুখ্যমন্ত্রী আরও বলেন, ডেঙ্গির প্রকোপ বেশি নদিয়া ও উত্তর ২৪ পরগনায়। তবে ইতিমধ্যেই ২৩ হাজার ৮৩২ জনের টেস্ট হয়েছে। মুখ্যসচিব অনেকগুলি রিভিউ মিটিং করেছেন। ডেঙ্গির জন্য এম আর বাঙুরকে প্রস্তুত করা হয়েছে। উত্তরবঙ্গে ১ লাখ মশারি পাঠানো হয়েছে। স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে নির্দেশ দেওয়া হয়েছে। কেউ স্বাস্থ্যসাথী কার্ড নিতে না চাইলে তার লাইসেন্স বাতিল করা হবে। 

মুখ্যমন্ত্রী আশ্বাস দেন যে ডেঙ্গি নিয়ে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে। যদিও তা মানতে চাননি বিরোধীরা। ডেঙ্গি নিয়ে মুখ্যমন্ত্রীর বক্তব্যে সন্তুষ্ট হননি বিরোধীরা। ডেঙ্গি ইস্যুতে এদিন বিধানসভায় সুর চড়ায় বিজেপি। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী দাবি করেন, ডেঙ্গি ইস্যুতে প্রকৃত তথ্য চাই।  

বিরোধী বিজেপি ডেঙ্গি ইস্যুতে মুলতুবি প্রস্তাব আনতে চান। যাতে স্পিকার অনুমতি দেননি। তারপরই বিধানসভা অধিবেশন থেকে ওয়াকআউট করে বিজেপি নেতৃত্ব। বিধানসভার বাইরে মশানি নিয়ে বিক্ষোভ দেখান বিজেপি বিধায়করা। এদিন বিধানসভায় মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে ডেঙ্গিতে এখনও পর্যন্ত কমপক্ষে ৮ জন প্রাণ হারিয়েছেন। 

প্রসঙ্গত, বর্ষার শুরু হতেই ফের ডেঙ্গির দাপট! রাজ্যে ক্রমশ ভয়াবহ আকার নিচ্ছে ডেঙ্গি! জেলায় জেলায় বাড়ছে আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যে ডেঙ্গির প্রকোপে মৃত্যুর ঘটনাও ঘটেছে। এই পরিস্থিতিতে স্বাস্থ্যভবনের তরফে জারি করা হয়েছে এক বিশেষ নির্দেশিকা। স্বাস্থ্যভবনের তরফে জারি করা নয়া নির্দেশিকায় সুনির্দিষ্ট করে বলা হয়েছে, কোন কোন উপসর্গ দেখে ডেঙ্গির টেস্ট করাতে হবে।

কোন কোন উপসর্গ দেখলেই ডেঙ্গির টেস্ট:
১) ২-৭ দিনের জ্বর
২) সঙ্গে মাথার যন্ত্রণা
৩) গায়ে হাতে পায়ে ব্যথা
৪) অসম্ভব দুর্বলতা
৫) শরীরে লাল Rash
৬) অক্ষিকোটরে যন্ত্রণা 
৭) শরীরের কোনও অংশে রক্তক্ষরণ

উপরের উপসর্গগুলো দেখতে পাওয়া গেলে অবিলম্বে ডেঙ্গি টেস্ট করাত হবে। একইসঙ্গে যদি কোনও রোগীর জ্বরের সঙ্গেই ভাইটাল অর্গ্যানে কোনও সমস্যা দেখা দেয়, তাহলে তাঁকেও অবিলম্বে ডেঙ্গি টেস্ট করতে হবে। পাশাপাশি, নির্দেশিকায় আরও বলা হয়েছে যদি দুদিনের বেশি ধূম জ্বর থাকে, সেক্ষেত্রে উপরের উপসর্গ না থাকলেও, যদি ম্যালেরিয়া এবং অন্যান্য সমস্যা রুল আউট করা হয়ে গিয়ে থাকে তাহলেও অবশ্য ডেঙ্গির টেস্ট করাতে হবে। চলুন জেনে নেওয়া যাক, কোন ক্ষেত্রে কোন টেস্ট -
১) জ্বরের প্রথম ৫ দিনের মধ্যে এনএস-১ এলাইজা
২) জ্বর যদি ৫ দিনের বেশি থাকে, তাহলে আইজিএম এলাইজা 

আরও পড়ুন, Mamata On Manipur Violence: মণিপুরের হিংসা বুক কাঁপিয়ে দেওয়ার মতো, মানবতার শিখা জ্বালিয়ে রাখবে 'ইন্ডিয়া'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.