ইস্কনের রথের রশিতে টান দিয়ে উল্টোরথের সূচনা করলেন মুখ্যমন্ত্রী

Updated By: Jul 3, 2017, 11:38 PM IST
ইস্কনের রথের রশিতে টান দিয়ে উল্টোরথের সূচনা করলেন মুখ্যমন্ত্রী

ওয়েব ডেস্ক: মুখ্যমন্ত্রীর হাত দিয়েই উদ্বোধন হল ইস্কনের উল্টোরথের। রথে উঠে জগন্নাথদেবকে অঞ্জলিও দেন মুখ্যমন্ত্রী। তারপর সকলের সঙ্গে রথের রশিতে টান। ময়াদন থেকে শুরু ইস্কনের উল্টোরথ।  উল্টোরথ ঘিরে বাঁকুড়াতেও ছিল ব্যাপক উন্মাদনা। ঐতিহ্যশালী বিষ্ণুপুরের  রথেও দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। পুরীতেও লক্ষাধিক দর্শনার্থীর সমাগম হয়েছে উল্টোরথে।

ইস্কনের উল্টোরথ এককথায় রঙিন। সকাল থেকেই ছিল হাজারো আয়োজন। পুজা অর্চনা। তবে সব থেকে বড় প্রতীক্ষা ছিল কখন আসবেন মুখ্যমন্ত্রী। তাঁকে একবার দেখার জন্যেই ভিড় জমিয়ে ছিলেন বহু মানুষ। ময়দান থেকেই রথটানার আয়োজন করা হয়। 

বেলা বারোটার একটু পরেই অনুষ্ঠানে যোগ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রথের ওপরে উঠে অঞ্জলিও দেন তিনি। এরপর বহু প্রতীক্ষিত সময়ের অবসান। রথের রশিতে টান দিয়ে রথযাত্রার সূচনা করেন মুখ্যমন্ত্রী।

এবছর ছেচল্লিশ বছরে পড়ল ইসকনের ঐতিহ্যশালী রথযাত্রা।  রথ যাত্রা  ব্রিগেড প্যারেড গ্রাউন্ড হয়ে এসপ্ল্যানেড,এসএন ব্যানার্জি রোড, মৌলালি হয়ে শেষ হয়েছে ইসকন মন্দিরেই। ইস্কনের পাশাপাশিই বাঁকুড়ার বিষ্ণুপুরের কৃষ্ণগঞ্জ  ও মাধবগঞ্জের উল্টোরথ ঘিরেও ছিল ব্যাপক উন্মাদনা। পাঁচশো বছরের পুরনো রথের রশি টানতে ছিল হাজারো মানুষের ভিড়। লোকশ্রুতি মল্লরাজাদের সময় থেকেই এই রথ টানা হয়। বিভিন্ন লোকাচারের মাধ্যমে পালিত হয়েছে অনুষ্ঠান। উল্টোরথে পুরীতেও লক্ষাধিক দর্শনার্থীর সমাগম হয়েছিল। রথের রশিতে টান দিয়েছেন বহু মানুষ।

.