দুর্গা মায়ের বিসর্জনে বাধা দিচ্ছে বিজেপি, পুজো করব না? ছটপুজো হবে না? তোপ মমতার

লোকসভা ভোটের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের গায়ে 'হিন্দুবিরোধী' তকমা সেঁটে দিতে চেষ্টার কসুর রাখেনি বিজেপি।

Reported By: কমলিকা সেনগুপ্ত | Updated By: Oct 31, 2019, 08:10 PM IST
দুর্গা মায়ের বিসর্জনে বাধা দিচ্ছে বিজেপি, পুজো করব না? ছটপুজো হবে না? তোপ মমতার

কমলিকা সেনগুপ্ত: দুর্গা, সরস্বতী প্রতিমা বিসর্জনে বাধা দিচ্ছে বিজেপি। গঙ্গা ছটপুজোয় বিধিনিষেধ চাপিয়েছে তারা। পোস্তবাজারে জগদ্ধাত্রী পুজোর উদ্বোধনে গিয়ে এমনটাই দাবি করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর প্রশ্ন, গঙ্গার ঘাটে ছটপুজো, বিসর্জন হবে না? মানুষ তাহলে যাবে কোথায়?   

লোকসভা ভোটের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের গায়ে 'হিন্দুবিরোধী' তকমা সেঁটে দিতে চেষ্টার কসুর রাখেনি বিজেপি। দিলীপ ঘোষ, রাহুল সিনহা তো বটেই, নরেন্দ্র মোদী, অমিত শাহরা নিয়মিত ভোটপ্রচারে দাবি করেছেন, মহরমের জন্য এরাজ্যে দুর্গাপুজোর বিসর্জন আটকে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সরস্বতী পুজো করতে দেওয়া হয়নি স্কুলে। সেই একই সুরে এবার বিজেপিকে নিশানা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। পরিবেশমন্ত্রক ও পরিবেশ আদালতের নির্দেশিকা তুলে ধরে মমতা বললেন, গঙ্গায় দুর্গাপুজো, সরস্বতী প্রতিমার বিসর্জন ও ছটপুজোয় বিধিনিষেধ চাপানো হয়েছে। 

এদিন পোস্তায় মমতা বলেন, গ্রিন বেঞ্চ অর্ডার দিয়েছে গঙ্গায় ছটপুজো করা যাবে না। বিহারে বলতে পারেন, পটনার গঙ্গায় ছটপুজো হবে না। পরিবেশমন্ত্রক থেকে নির্দেশিকা এসেছে, দুর্গাপ্রতিমা, সরস্বতীর বিসর্জন হবে না। ঘাটে ছটপুজো হবে না। কোথায় যাবে তাহলে? দুর্গা মায়ের বিসর্জন কোথায় হবে?

মমতা আরও বলেন,''পাঁচশো ঘাট তৈরি করে দিয়েছি। ঠাকুর বিসর্জন হয় সেখানে। পরিষ্কার করে দিই। কত সাফ করেছেন বেনারসে? আরবিআই, কেন্দ্রে টাকা থাকা সত্ত্বেও কেন গঙ্গা পরিষ্কার করলেন না? কাঠামো উঠিয়ে ফেলে দিই আমরা। ছট পুজোয় কিছু পড়লে সাফ করে দেব। গঙ্গা মায়ের পুজোয় লোকে কোথায় যাবে? সব বন্ধ হয়ে যাবে! ''

কিন্তু নির্দেশিকা তো পরিবেশ আদালতের? মমতার ব্যাখ্যা, আদালতের রায়কে সম্মান করি। সরকারের তো বলা উচিত, এটা কোটি কোটি লোকের ব্যাপার। ১০-১৫ কোটি লোক ছট পুজো করে। ১৫ কোটি মানুষ দুর্গাপুজো করেন। আমরা পুজো করব না? বিসর্জন হবে না? কোথায় যাব আমরা? এসব বললে অনেক কথা হয়ে যাবে। আমার কাছে নির্দেশিকা আসেই। পর্যালোচনা করতে বলি তখন। না হলে আদালতের রায় মেনে নিই। রবীন্দ্র সরোবর কত নির্দেশিকা এসেছে। আমি কোর্টের নির্দেশ মানি। কিন্তু ১০ লক্ষ লোক গেলে কি গুলি চালিয়ে যাবে? বিজেপি আমায় গ্রেফতার করো। কিন্তু গুলি চালাতে পারব না।

আরও পড়ুন- কাজ করতে গিয়েছিল, খুন করার দরকার কী ছিল? কেন্দ্রকে কাঠগড়ায় তুলে প্রশ্ন মমতার

.