নিউ নর্মালে বাসের লেডিজ সিটে পুরুষযাত্রী! হয়রানি মহিলাদের

সরকারি আইন অনুযায়ী বাসে মহিলা, প্রবীন নাগরিকদের জন্য সিট নির্দিষ্ট করা থাকে। প্রতিবন্ধীদের জন্যও বিশেষ আসনের ব্যবস্থা রাখা হয়।

Reported By: অয়ন ঘোষাল | Updated By: Sep 24, 2020, 10:13 PM IST
নিউ নর্মালে বাসের লেডিজ সিটে পুরুষযাত্রী! হয়রানি মহিলাদের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বাসে উঠে চরম হয়রানির অভিযোগ উঠল আনলক পর্বে। অভিযোগ, সংরক্ষিত আসন থাকলেও তাঁদের বসতে বাধা দেওয়া হচ্ছে মহিলাদের। এমনটাই অভিযোগ তুলছেন উত্তর শহরতলিতে থেকে আসা একাধিক রুটের নিত্যযাত্রীরা।

সরকারি আইন অনুযায়ী বাসে মহিলা, প্রবীন নাগরিকদের জন্য সিট নির্দিষ্ট করা থাকে। প্রতিবন্ধীদের জন্যও বিশেষ আসনের ব্যবস্থা রাখা হয়। সেই ব্রিটিশ আমল থেকেই মহিলাদের জন্য বাসে সিট সংরক্ষণের নিয়ম চালু রয়েছে। তখন অবশ্য পুরুষ আসনও ছিল। 

আরও পড়ুন: হাওড়া জেলা হাসপাতালের আউটডোরের পিছনে উদ্ধার মহিলার পচাগলা দেহ

১৯৮৮ তে সেই কানুনে বদল আনে কেন্দ্রে। বিলুপ্ত হয় পুরুষ আসন। তৈরি হয় জেনারেল সিট। অর্থাৎ নারী-পুরুষ সবাই বসতে পারবেন সেই সিটে। সেই সঙ্গেই মহিলাদের জন্য সংরক্ষিত আসন বাড়িয়ে করা হয় ৪০ শতাংশ। 

তবে মহিলারা বলছেন আনলক পর্বে বাসে রীতিমতো উলট পুরাণের মুখোমুখি হচ্ছেন মহিলা যাত্রীরা। উত্তর কলকাতা, উত্তর শহরতলির রুটে একাধিক বাসে এই অভিযোগ উঠছে। ৭৮, ৭৮ এ, ২৩৪, ২৩৪ এ, ৩৯ বি বাসে উঠে সমস্যায় পড়েছেন মহিলা যাত্রীরা।

অভিযোগ যে তাদেরও কানে আসছে, মানছেন বাস মালিক সংগঠনের নেতা তপন বন্দ্যোপাধ্যায়। সিট নিয়ে নিয়ম ভাঙলে মোটর ভেইকেলস আইনে ব্যবস্থা নিতেই পারে সরকার। বলছেন আইন বিশেষজ্ঞরা। 

.