পরিবহণ বাঁচাতে ছাঁটাইয়ের দাওয়াই মদন মিত্রের

সরকারি পরিবহণকে চাঙ্গা করতে কর্মীছাঁটাইকেই হাতিয়ার করলেন পরিবহণমন্ত্রী মদন মিত্র। শনিবার পরিবহণ সংস্থাগুলির সঙ্গে বৈঠকের পর মহাকরণে এমনটাই জানান তিনি। বলেন, "কোনও ম্যাজিকে রাতারাতি পরিবহণকে লাভজনক করা সম্ভব নয়।

Updated By: Jun 1, 2012, 05:55 PM IST

সরকারি পরিবহণকে চাঙ্গা করতে কর্মী-ছাঁটাইকেই হাতিয়ার করলেন পরিবহণমন্ত্রী মদন মিত্র। শনিবার পরিবহণ সংস্থাগুলির সঙ্গে বৈঠকের পর মহাকরণে এমনটাই জানান তিনি। বলেন, "কোনও ম্যাজিকে রাতারাতি পরিবহণকে লাভজনক করা সম্ভব নয়। ধুঁকতে থাকা সরকারি পরিবহণ সংস্থাগুলিকে লাভের মুখ দেখাতে অন্তত ৫০ শতাংশ কর্মীকে স্বেচ্ছাবসর নেওয়ার প্রস্তাব দেওয়া হবে। সেখানে চুক্তির ভিত্তিতে কর্মী নিয়োগ করবে সংস্থাগুলি।" এছাড়া পরিবহণ সংস্থাগুলির অব্যবহৃত জমি বানিজ্যিক ভাবে ব্যবহারের প্রস্তাব দিয়েছেন তিনি। পরিবহণ সংস্থাগুলির স্বাস্থ্য পুনরুদ্ধারের জন্য ব্লু-প্রিন্ট বানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পাঠানো হবে বলে জানিয়েছেন মদন মিত্র।
ক্ষমতায় আসার পর থেকেই বর্তমান সরকারের অন্যতম মাথাব্যাথার কারণ সরকারি পরিবহণ সংস্থাগুলি। নতুন সরকারের প্রথম তিন মাস বেতন ও পেনশন পাননি পরিবহণ কর্মীরা। এর পর সংস্থাগুলির শীর্ষকর্তাদের বৈঠকের পর বকেয়া মেটানো শুরু করলেও সংস্থার হাল ফেরানোর জন্য কর্মীদের ছ'মাসের সময়সীমা বেঁধে দেয় রাজ্য সরকার। পরিবহণ মন্ত্রী মদন মিত্র সাফ জানিয়ে দেন, কোনও অবস্থাতেই অনির্দিষ্টকাল ভর্তুকি টানতে পারবে না রাজ্য সরকার। সমস্যার সাময়িক সমাধান হলেও পরিবহণ কর্মীদের ভাগ্য একপ্রকার ঝুলেই ছিল।
শুক্রবার সংস্থাগুলির কর্তাদের সঙ্গে মহাকরণে বৈঠক করেন পরিবহণ মন্ত্রী। বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে তিনি জানান, পরিবহণ সংস্থাগুলিকে লাভজনক করে তুলতে ৫০ শতাংশ কর্মীকে স্বেচ্ছাবসরের প্রস্তাব দেবে রাজ্য সরকার। বর্তমানে পাঁচটি পরিবহণ সংস্থায় মোট ২০ হাজার কর্মী আছে, এর মধ্যে ১০ হাজার কর্মীকে অবসরের প্রস্তাব দেবে সরকার। এছাড়া প্রতিটি পরিবহণ সংস্থায় বহু অক্ষম কর্মী আছেন। মেডিক্যাল পরীক্ষা করে তাঁদের চিহ্নিত করে স্বেচ্ছাবসরের প্রস্তাব দেওয়ার পরিকল্পনা হয়েছে। পরিবর্তে চুক্তির ভিত্তিতে কর্মী নিয়োগ করার পরিকল্পনা নিয়েছে পরিবহণ দফতর। দ্রুত কর্মী নিয়োগ করতে চুক্তির ভিত্তিতে কর্মীনিয়োগ করতে হবে বলে মন্তব্য করেন পরিবহণমন্ত্রী। গোটা পরিকল্পনাটি মুখ্যমন্ত্রী রিপোর্ট আকারে জানানো হবে বলে জানিয়েছেন মদনবাবু।
কর্মীদের একাংশের ধারনা, পরিবহণ সংস্থাগুলিকে চাঙ্গা করার নামে স্থায়ী কর্মীদের ছাঁটাই করে অস্থায়ী কর্মী নিয়োগের 'চক্রান্ত' করছে রাজ্য সরকার। সেজন্যই বার বার চুক্তিতে শ্রমিক নিয়োগের কথা বলছেন মদন মিত্র। শ্রমিকদের চাকরির নিশ্চয়তা কেড়ে নিতে চায় তৃণমূল কংগ্রেস পরিচালিত রাজ্য সরকার।  
পরিবহণ মন্ত্রীর সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে আইএনটিএউসি। সংগঠনের নেতা রমেন পান্ডে বলেন, "লজ্জা হওয়া উচিত। সরকারকে আদর্শ মালিক বলা হয়। সেই সরকারই যদি কর্মীছাঁটাই করে, তাহলে বেসরকারি সংস্থাগুলি কী করবে? এই পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা হলে প্রয়োজনে সরকারি পরিবহণ স্তব্ধ করে দেবেন কর্মীরা।"

.