প্রশ্নের মুখে যাত্রীসুরক্ষা, রক্ষণাবেক্ষণের অভাবেই বেলাইন বজবজ লোকাল

রেললাইনে ত্রুটির কারণেই লাইনচ্যুত হয়েছে শিয়ালদহগামী বজবজ লোকাল। দুর্ঘটনার পর তদন্তে নেমে এমনটাই প্রাথমিক অনুমান তদন্তকারী অফিসারদের। একইসঙ্গে স্পষ্ট হয়েছে রেল লাইনের রক্ষণাবেক্ষণের অভাবের দিকটিও। তিন নম্বর ট্র্যাকের নয়টি প্যানড্রোল ক্লিপ ভাঙা অবস্থায় দেখতে পান রেলের আধিকারিকরা। চারটি ক্লিপের কোনও হদিশ মেলেনি। সবমিলিয়ে ফের প্রশ্নের মুখে রেলের যাত্রীসুরক্ষা।

Updated By: Jul 8, 2012, 10:34 PM IST

রেললাইনে ত্রুটির কারণেই লাইনচ্যুত হয়েছে শিয়ালদহগামী বজবজ লোকাল। দুর্ঘটনার পর তদন্তে নেমে এমনটাই প্রাথমিক অনুমান তদন্তকারী অফিসারদের। একইসঙ্গে স্পষ্ট হয়েছে রেল লাইনের রক্ষণাবেক্ষণের অভাবের দিকটিও। তিন  নম্বর ট্র্যাকের নয়টি প্যানড্রোল ক্লিপ ভাঙা অবস্থায় দেখতে পান রেলের আধিকারিকরা। চারটি ক্লিপের কোনও হদিশ মেলেনি। সবমিলিয়ে ফের প্রশ্নের মুখে রেলের যাত্রীসুরক্ষা।
রবিবার বেলা বারোটা। বালিগঞ্জ স্টেশন ছেড়ে পার্ক সার্কাসের দিকে দিকে ঢুকছিল আপ বজবজ লোকাল। তিন নম্বর ট্র্যাক থেকে বেরিয়ে এক নম্বর ট্র্যাকে ঢোকার মুখে লাইনচ্যুত হয় ট্রেনের পিছনের দিকের দুটি বগি। দুর্ঘটনার পর ঘটনাস্থলে পৌঁছন ট্র্যাক মেন্টেন্যান্স বিভাগের কর্মীরা, সঙ্গে ছিলেন রেলওয়ে সেফটি অ্যান্ড সিকিউরিটি কমিশনের সদস্যেরা। তদন্তে নেমে বেশ কয়েকটি গাফিলতির দিক নজরে আসে রেলের কর্তাদের। রেললাইনের ত্রুটির কারণেই যে দুর্ঘটনা সেবিষয়ে অনেকটাই নিশ্চিত হয়েছেন তদন্তকারী অফিসাররা।
তিন নম্বর ট্র্যাকের নয়টি প্যানড্রোল ক্লিপ ভাঙা অবস্থায় দেখতে পান রেলের অফিসাররা। চারটি ক্লিপের হদিশ পাননি তাঁরা। প্যানড্রোল ক্লিপগুলি জং পড়ে যাওয়ায় ক্ষয়ে গিয়েছিল বলেও মনে করা হচ্ছে। প্রশ্ন উঠছে লাইনের রক্ষণাবেক্ষণ নিয়েও। রেলের দুটি লাইনের মাঝের দূরত্ব যে মাপের হওয়া উচিত তদন্তে নেমে অফিসাররা দেখতে পান বালিগঞ্জ স্টেশন ছাড়ার পর অনেক জায়গাতেই লাইনদুটির মাঝের দূরত্ব ঠিক নেই। এরফলেই দুর্ঘটনা ঘটেছে এমন সম্ভাবনার কথাও উড়িয়ে দেওয়া যাচ্ছেনা। রেলের চাকার সঙ্গে লাইনে ঘষা লেগে বেশকিছু জায়গায় ইস্পাতের গুঁড়ো ছড়িয়ে পড়ে। সেই গুঁড়োর নমুনাও সংগ্রেহ করেছেন তদন্তকারী অফিসাররা। ফলে সবমিলিয়ে রক্ষণাবেক্ষণের গাফিলতিতেই দুর্ঘটনা এই সম্ভাবনাই প্রবল হয়েছে।

.