Polio In Kolkata: 'পোলিওমুক্ত' ভারতে কলকাতায় মিলল লাইভ পোলিও ভাইরাস! উদ্বিগ্ন স্বাস্থ্যভবন

করোনাকালে ঠিকমতো টিকাকরণ না হওয়ার ফলেই আবার পোলিও জীবাণু পাওয়া গেল বলে মনে করছেন ওই বোরোর চেয়ারম্যান। টিকাকরণের পরিমাণ বাড়ানো হচ্ছে।

Updated By: Jun 15, 2022, 02:58 PM IST
Polio In Kolkata: 'পোলিওমুক্ত' ভারতে কলকাতায় মিলল লাইভ পোলিও ভাইরাস! উদ্বিগ্ন স্বাস্থ্যভবন
ছবিটি প্রতীকী

নিজস্ব প্রতিবেদন: কলকাতা শহরে পোলিওর জীবাণু (Polio Virus)! স্বাস্থ্য দফতর সূত্রে খবর, কলকাতা পুর এলাকার ১৫ নম্বর বোরোর মেটিয়াব্রুজ এলাকায় গত মার্চ মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নজরদারির সময় মিলেছে লাইভ পোলিও ভাইরাস বা ভিডিপিভি টাইপ-১। স্বাস্থ্যভবন সূত্রে খবর, এরপরই গোটা এলাকায় নজরদারি চালানো শুরু হয়েছে দফতরের তরফে। তবে এখনও পর্যন্ত কোনও পোলিও আক্রান্তের খোঁজ মেলেনি ওই এলাকায় (Polio In Kolkata)। 

তাঁরা জানাচ্ছেন, সম্ভবত কোনও 'ইমিউনো ডেফিসিট' শিশুকে পোলিও ভ্যাকসিন খাওয়ানো হয়েছিল। তার শরীরে গিয়েই মিউটেট করে ভাইরাসটি। তারপর খোলা জায়গায় মলমূত্র ত্যাগের ফলে ভাইরাসটি বাইরের পরিবেশে চলে আসে। স্বাভাবিকভাবেই এই ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে। ভাইরাসটি ছড়িয়ে পড়বে কিনা, সেই আশঙ্কা রয়েছে। এই পরিস্থিতিতে পোলিও রুখতে আরও সতর্ক হয়েছে স্বাস্থ্যভবন। সতর্ক পুরসভাও। করোনাকালে ঠিকমতো টিকাকরণ না হওয়ার ফলেই আবার পোলিও জীবাণু পাওয়া গেল বলে মনে করছেন ওই বোরোর চেয়ারম্যান। 

১৫ নম্বর বোরোতে লাইভ পোলিওর জীবাণুর হদিশ পাওয়া নিয়ে চেয়ারম্যান রঞ্জিত শীল বলেন, "লকডাউনেরর আগে অর্থাৎ করোনাকালের আগে গার্ডেনরিচ এলাকায় সেই অর্থে পোলিও আক্রান্ত ছিল না। পাশাপাশি পোলিও টিকাকরণও ঠিকঠাক হচ্ছিল। কিন্তু করোনার সময় এবং লকডাউনে বিভিন্ন কারণবশত গার্ডেনরিচ এলাকায় সেই অর্থে পোলিও টিকাকরণ হয়নি। মানুষকে পোলিও নিয়ে সচেতন করা যায়নি। তাই হয়তো আবার পোলিও ভাইরাস পাওয়া গিয়েছে। যদিও ইতিমধ্যে কর্পোরেশনের তরফে পদক্ষেপ নেওয়া হয়েছে। সাধারণ মানুষকে সচেতন করার চেষ্টা চলছে। পোলিও টিকাকরণের পরিমাণ বাড়ানো হচ্ছে।" আশ্বস্ত করেন তিনি।

উল্লেখ্য, জাতীয় স্বাস্থ্য মিশনের নতুন মিশন ডিরেক্টর দায়িত্ব নেওয়ার পরই স্বাস্থ্যসচিবের নির্দেশে ইতিমধ্যেই গঠিত হয়েছে দুটি সার্ভেলিয়েন্স কমিটি। যার একটিতে রয়েছেন ৫ জন সদস্য। অন্যটিতে ১০ জন। স্বাস্থ্যকর্তারা লাইভ পোলিও ভাইরাস পাওয়া যাওয়ার বিষয়টিকে আপাতত চিন্তার নয় বললেও, রাজ্যের কারণে ফের বিশ্বের দরবারে দেশের মুখ পোড়ার আশঙ্কায় রয়েছেন তাঁরা। কারণ, ২০১১ সালে হাওড়ার পাঁচলায় দেশের শেষ পোলিও আক্রান্তের খোঁজ মিলেছিল। পরে ২০১৪ সালে ভারতকে পোলিওমুক্ত ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

এখন যদি কলকাতায় বা রাজ্যের কোথাও আবার একটিও পোলিও আক্রান্তের খোঁজ মেলে, তাহলে দেশের 'পোলিওমুক্ত' তকমা ঘুচে যেতে পারে। সেই কারণেই নজরদারির জন্য এই নয়া কমিটি গঠন করা হয়েছে বলে খবর।

আরও পড়ুন, Kolkata City Of Demonstration: 'সিটি অফ জয়' কলকাতা বদলে এখন 'সিটি অফ ডেমনস্ট্রেশন', তীব্র তোপ বিচারপতির

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.