ল্যাটেরাল ভর্তিতে হবে না অনলাইন কাউন্সেলিং

জয়েন্টের ই-কাউন্সেলিংয়ের বিভ্রাটের অভিযোগের পর ল্যাটেরাল ভর্তিতে পুরনো নিয়মেই ফিরে গেল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। এক্ষেত্রে অনলাইন কাউন্সেলিং না করার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। জয়েন্ট্র এন্ট্রান্সে ইঞ্জিনিয়ারিংয়ে বিপুল সংখ্যক আসন ফাঁকা থাকায় ই-কাউন্সেলিংকেই দায়ী করেছিল বিভিন্ন মহল। তবে জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের দাবি, অল্প সংখ্যক পরীক্ষার্থী হওয়াতেই এই অন লাইন কাউন্সেলিং করা হচ্ছে না।

Updated By: Sep 2, 2012, 11:13 PM IST

জয়েন্টের ই-কাউন্সেলিংয়ের বিভ্রাটের অভিযোগের পর ল্যাটেরাল ভর্তিতে পুরনো নিয়মেই ফিরে গেল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। এক্ষেত্রে অনলাইন কাউন্সেলিং না করার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। জয়েন্ট্র এন্ট্রান্সে ইঞ্জিনিয়ারিংয়ে বিপুল সংখ্যক আসন ফাঁকা থাকায় ই-কাউন্সেলিংকেই দায়ী করেছিল বিভিন্ন মহল। তবে জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের দাবি, অল্প সংখ্যক পরীক্ষার্থী হওয়াতেই এই অন লাইন কাউন্সেলিং করা হচ্ছে না। 
জয়েন্ট এন্ট্রাসের অন লাইন কাউন্সেলিং শেষ হওয়ার পরও যাদবপুর, শিবপুর বিশ্ববিদ্যালয়ে নজিরবিহীনভাবে ফাঁকা থেকে গেছে ১৮০টি আসন। শুধু তাই নয়, গোটা রাজ্যে ফাঁকা পড়ে থাকা আসনের সংখ্যা প্রায় ১২ হাজার। এই ঘটনার জন্য অন লাইন কাউন্সেলিংকেই দায়ি করেছেন অনেকে। যদিও কর্তৃপক্ষ সেই অভিযোগ মানতে নারাজ। তবে দ্বিতীয় বর্ষে ল্যাটেরাল- ভর্তির ক্ষেত্রে আর অন লাইন কাউন্সেলিং-এর পথে হাটছে না জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। পুরোপুরি ম্যানুয়াল অর্থাত্ পুরোনো নিয়মেই এবছর কাউন্সেলিং হবে বলে বোর্ডের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে। জয়েন্টের অনলাইন কাউন্সেলিংয়ের ক্ষেত্রে যা ঘটেছে তারপর বোর্ড আর ঝুঁকি নিতে চাইছে না বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। যদিও বোর্ডের যুক্তি, ল্যাটেরালের মাধ্যমে আড়াই থেকে থেকে তিন হাজার ছেলেমেয়ে ভর্তি হয়। তাই এই অল্প সংখ্যক ছাত্রছাত্রীর জন্য বিপুল খরচ করে অনলাইন প্রক্রিয়া করা হচ্ছে না।
কিন্তু যে ছাত্রছাত্রীদের সুবিধার কথা ভেবে জয়েন্টে অনলাইন ব্যবস্থা চালু করা হল সেই সুবিধার কথা কেন এক্ষেত্রে মাথায় রাখছে না বোর্ড তা নিয়েই তৈরি হয়েছে বিশেষ কৌতূহল।

.