দুর্ঘটনা এড়াতে কলকাতার রাস্তায় ঝলমলে ফ্ল্যাশ লাইট, সিগনালে নতুন ব্যবস্থা পুলিসের

কলকাতা ট্র্যাফিক পুলিস সূত্রে জানা গিয়েছে, শহরের ২৫টি ট্রাফিক গার্ডের মধ্যে একটি ট্রাফিক গার্ডে পরীক্ষামূলক ভিত্তিতে এই ব্যবস্থা চালু করা হবে। প্রাথমিকভাবে মধ্য কলকাতার হেয়ার স্ট্রিটে LED লাইট বসানো হবে বলে জানা গিয়েছে। এই প্রকল্পের আওতায় রাস্তার জেব্রা ক্রসিং বরাবর এলইডি লাইট বসানো হবে, যা কাছাকাছি সিগন্যাল সিস্টেমের সঙ্গে সিঙ্ক্রোনাইজ করা হবে।

Updated By: Sep 24, 2022, 05:36 PM IST
দুর্ঘটনা এড়াতে কলকাতার রাস্তায় ঝলমলে ফ্ল্যাশ লাইট, সিগনালে নতুন ব্যবস্থা পুলিসের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার সড়ক দুর্ঘটনা কমাতে উদ্যোগী হয়েছে কলকাতা ট্রাফিক পুলিস। কলকাতা শহরে প্রতি বছর রাস্তা পার হওয়ার সময় গাড়ির ধাক্কায় বহু মানুষ মারা যায়। সারাদেশে যে সিগন্যাল ব্যবস্থা রয়েছে তাতে রাস্তার পাশে খুঁটিতে লাগানো বিভিন্ন রঙের আলোর বাল্ব রয়েছে। কিন্তু এই প্রকল্পের আওতায় রাস্তার জেব্রা ক্রসিং বরাবর এলইডি লাইট বসানো হবে, যা কাছাকাছি সিগন্যাল সিস্টেমের সঙ্গে সিঙ্ক্রোনাইজ করা হবে। রাস্তার ট্রাফিক সিগন্যাল লাল হলে LED লাইট সিগন্যাল পোস্টের সঙ্গে সঙ্গে রাস্তায় লাল রঙ ফ্ল্যাশ করবে। সিগন্যাল যেমন ভাবে বদলে যাবে, LED লাইটের রঙও সেই অনুযায়ী বদলে যাবে।

কলকাতা ট্রাফিক পুলিস, ডেপুটি কমিশনার, সুনীল যাদব জানিয়েছেন, ‘আমরা আশা করছি যে এই নতুন সিগন্যাল সিস্টেমটি চালু করা হলে পথচারীদের দুর্ঘটনার সংখ্যা হ্রাস পাবে’।

আরও পড়ুন: Garden Reach Cash Recovery: গেমিং অ্যাপ বানিয়ে বিপুল টাকা প্রতারণা, গাজিয়াবাদ থেকে পাকড়াও আমির খান

এই উদ্যোগের উদ্দেশ্য সম্পর্কে কথা বলতে গিয়ে ডিসিপি (ট্রাফিক) বলেন, ‘আমরা দেখেছি যে জেব্রা ক্রসিং থাকা সত্ত্বেও, মানুষ এখনও ট্রাফিক নিয়ম মানছে না। জেব্রা ক্রসিংগুলি যদি এলইডি লাইট দিয়ে ঘেরা হয়, তাহলে মানুষ সেই নির্দিষ্ট অংশ দিয়ে রাস্তা পারাপার করবে। এছাড়া ভিড়ের সময় অনেক চালক সিগন্যাল দেখতে পান না। সেক্ষেত্রে রাস্তায় জ্বলন্ত আলো কারোর নজর এড়াবে না’।

কলকাতা ট্র্যাফিক পুলিস সূত্রে জানা গিয়েছে, শহরের ২৫টি ট্রাফিক গার্ডের মধ্যে একটি ট্রাফিক গার্ডে পরীক্ষামূলক ভিত্তিতে এই ব্যবস্থা চালু করা হবে। প্রাথমিকভাবে মধ্য কলকাতার হেয়ার স্ট্রিটে LED লাইট বসানো হবে বলে জানা গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.