সাইবার অপরাধ দমনে সিবিআই, এনআইএকে টেক্কা দিল কলকাতা পুলিস

সাইবার অপরাধ দমনে সিবিআই ও এনআইএকে টেক্কা দিল কলকাতা পুলিস। লালবাজারের ইন্সপেক্টর প্রেমজিত্‍ চৌধুরি পেলেন  ইন্ডিয়া সাইবার কপ অফ দ্য ইয়ার সম্মান।

Updated By: Dec 11, 2014, 07:50 PM IST
সাইবার অপরাধ দমনে সিবিআই, এনআইএকে টেক্কা দিল কলকাতা পুলিস

ওয়েব ডেস্ক: সাইবার অপরাধ দমনে সিবিআই ও এনআইএকে টেক্কা দিল কলকাতা পুলিস। লালবাজারের ইন্সপেক্টর প্রেমজিত্‍ চৌধুরি পেলেন  ইন্ডিয়া সাইবার কপ অফ দ্য ইয়ার সম্মান।

সাইবার অপরাধ দমনে এই মুহূর্তে কোন সংস্থা দেশের সেরা, তা বাছতেই  প্রতিযোগিতা। ডেটা কাউন্সিল অফ ইন্ডিয়া আয়োজিত প্রতিযোগিতায় অংশ নিয়েছিল দেশের প্রায় সব তদন্তকারী সংস্থাই।

প্রতিযোগিতার পাঁচকাহন
---------------

মোট ২৪টি সংস্থার তরফে জমা পড়ে মনোনয়ন--

 চূড়ান্ত পর্যায়ে পৌছয় কলকাতা পুলিস, কেরালা পুলিস ও সিবিআই

শেষপর্যন্ত বাজিমাত করলেন লালবাজারের সাইবার ক্রাইম থানার ইন্সপেক্টর প্রেমজিত্‍ চৌধুরি।  সিইএসসির জাল ওয়েবসাইট তৈরি করে টাকা আত্মসাতের একটি মামলা দায়ের হয় ২০১১ সালে। তদন্তে জানা যায়,সিইএসসির বিল মেটানোর নামে  বিদেশিদের ক্রেডিট কার্ড অ্যাকাউন্ট হ্যাক করে  টাকা হাতিয়ে নিত একটি চক্র। শেষ পর্যন্ত  এই মামলার জট খুলে দিল্লির এক যুবককে পাকড়াও করে লালবাজারের সাইবার থানা। এই সাফল্যের জন্যই সেরার  শিরোপা পেলেন প্রেমজিত্‍। বুধবার মুম্বইয়ে প্রেমজিত্‍ চৌধুরির হাতে পুরস্কার তুলে দেন ডিএসসি আই কর্তৃপক্ষ। প্রেমজিতের সাফল্যে খুশি লালবাজারের  কর্তারাও। গোয়েন্দাপ্রধান পল্লবকান্তি ঘোষ মনে করেন, এতে কলকাতা পুলিসের দায়িত্ব আরও বেড়ে গেল। ইদানীং নানা ঘটনায় প্রশ্ন উঠতে শুরু করেছে কলকাতা পুলিসের দক্ষতা নিয়েই। সেই পরিস্থিতিতে সাইবার অপরাধ দমনে এই সাফল্য নিঃসন্দেহে কলকাতা পুলিসের মুকুটে যোগ করল আরও একটি পালক।

.