KMC: সুকৌশলে কর ফাঁকি রাঘববোয়ালদের, বন্ধ হচ্ছে বিতর্কিত 'ওয়েভার' স্কিম!

কলকাতার পুরসভার মেয়র হিসাবে শোভন চট্টোপাধ্যায়ের আমলে এই ওয়েভার স্কিম প্রকল্প চালু হয়েছিল। ২০১৭-১৮ অর্থবর্ষে এই প্রকল্প চালু হয়। ওয়েভার স্কিম অনুযায়ী বাকি রাখা সম্পত্তি কর যাতে এক লপ্তে নেওয়া হয়, তার জন্য জমা থাকা সম্পত্তি করের ৫০ শতাংশ পর্যন্ত সুদ ছাড় এবং ৯৯ শতাংশ জরিমানা ছাড়ের সিদ্ধান্ত হয়।

Updated By: Apr 5, 2023, 07:03 PM IST
KMC: সুকৌশলে কর ফাঁকি রাঘববোয়ালদের, বন্ধ হচ্ছে বিতর্কিত 'ওয়েভার' স্কিম!

দেবারতি ঘোষ: বারবার ক্ষতির সম্মুখীন কলকাতা পুরসভার কোষাগার। অবশেষে "বিতর্কিত" ওয়েভার স্কিম বন্ধ করার সিদ্ধান্ত হল মেয়র পারিষদের বৈঠকে। আজ কলকাতা পুরসভার মেয়র পারিষদের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত এই ওয়েভার স্কিম চালানো হবে। তারপর অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হচ্ছে এই ওয়েভার স্কিম। আজ কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম এ ব্যাপারে সাংবাদিক বৈঠক করে জানান।

কলকাতা পুরসভার রাজস্ব বিভাগ সূত্রে জানা গিয়েছে, মূলত ওয়েভার স্কিম নিয়ে ব্যর্থতার মুখ দেখছিল কলকাতা পুর প্রশাসন। রাজস্ব খাতে যে পরিমাণ অর্থ আদায় হওয়ার কথা সংশ্লিষ্ট স্কিম থেকে, তা কার্যত হচ্ছিল না। উল্টে এই প্রকল্পের সুবিধা নিয়ে অনেক রাঘববোয়ালরা কর ফাঁকি দিয়ে বেরিয়ে যাচ্ছিলেন। নির্দিষ্ট পরিমাণ অর্থ কর বাবদ বছরের পর বছর জমা রেখে সংশ্লিষ্ট স্কিমের মাধ্যমে পুরসভায় জমা দিতেন। যে কারণে পুরসভার আর্থিকগতভাবে ভয়ংকর ক্ষতি হচ্ছিল।

কলকাতার পুরসভার মেয়র হিসাবে শোভন চট্টোপাধ্যায়ের আমলে এই ওয়েভার স্কিম প্রকল্প চালু হয়েছিল। ২০১৭-১৮ অর্থবর্ষে এই প্রকল্প চালু হয়। মাঝখানে করোনা পিরিয়ড বাদ দিলে, প্রতি অর্থবর্ষে এই ওয়েভার স্কিমে স্বস্তিজনক টাকা পুরসভার কোষাগারে জমা পড়ত। কিন্তু গত দুই অর্থবর্ষ ধরে সেই স্বস্তিজনক আদায় হচ্ছিল না। যে কারণে আজ মেয়র পারিষদের বৈঠকে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়।ওয়েভার স্কিম অনুযায়ী বাকি রাখা সম্পত্তি কর যাতে এক লপ্তে নেওয়া হয়, তার জন্য জমা থাকা সম্পত্তি করের ৫০ শতাংশ পর্যন্ত সুদ ছাড় এবং ৯৯ শতাংশ জরিমানা ছাড়ের সিদ্ধান্ত হয়।

এখন এই ছাড় অনেকে নেওয়ার জেরে কলকাতা পুরসভার কোষাগারে বিপুল পরিমাণে ক্ষতি হয়। কেন ইচ্ছাকৃতভাবে কর জমিয়ে রাখা সম্পত্তিকর দাতারা এই ছাড় পাবেন তা নিয়ে প্রশ্ন তোলেন পুরসভার আধিকারিকদের একাংশ। এমনকি ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের কলকাতা পুরসভার অনেক মেয়র পরিষদ সদস্যও এই বিষয়টি নিয়ে সরব হন। দিনের পর দিন পুর কোষাগার ক্ষতিগ্রস্ত হওয়ায়, অবশেষে দীর্ঘ বছর ধরে চলা বিতর্কিত ওয়েভার স্কিম বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হল।

আরও পড়ুন, অফিস ট্যুরে গিয়ে তুষারধসের কবলে, আর বাড়ি ফেরা হল না শিলিগুড়ির সৌরভের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.