হাইকোর্টে তুঙ্গে বিচারপতি বিতর্ক, প্রধান বিচারপতির কাছে চিঠি-চাপাটির পালা

বিচারপতি গাঙ্গুলি এবং বিচারপতি রাজা শেখর মান্থার এজলাসে সম্প্রতি বিভিন্ন মামলায় রায়ে বিড়ম্বনায় পড়তে হচ্ছে রাজ্যকে। তাই বারের সম্পদকের এই চিঠি এক ঢিলে অনেক পাখি মারার চেষ্টা বলে করছেন আইনজীবী মহলের একাংশ।

Updated By: Apr 8, 2022, 09:59 PM IST
হাইকোর্টে তুঙ্গে বিচারপতি বিতর্ক, প্রধান বিচারপতির কাছে চিঠি-চাপাটির পালা

নিজস্ব প্রতিবেদন:  স্কুলে নিয়োগ বিতর্কে বিচারপতিদের সমালোচনায় বার কাউন্সিল। 'প্রতিশোধমূলক হয়ে ইচ্ছে করে সরকারের নিন্দা করা ঠিক নয়', এহেন অভিযোগ নিয়ে প্রধান বিচারপতির কাছে সরব রাজ্য বার কাউন্সিল। 

প্রধান বিচারপতিকে স্বারকলিপি জমা দিয়ে রাজ্য বার কাউন্সিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে নিয়ে নিজের বক্তব্য জানিয়েছে। সম্প্রতি, ওই নিয়োগ বিতর্কে বিচারপতি গাঙ্গুলির দেওয়া বিচার বিভাগীয় এবং প্রশাসনিক নির্দেশ নিয়ে আপত্তি জানিয়েছেন তৃণমূল বিধায়ক তথা রাজ্য বার কাউন্সিলের চেয়ারম্যান অশোক দেব। তাঁর বক্তব্য, বার এবং বেঞ্চের মধ্যে সুসম্পর্ক রাখা জরুরি। কিন্তু এমন ঘটনা ঘটানো হচ্ছে যাতে বিচার ব্যবস্থা সম্পর্কে মানুষের মনে ভুল ধারণা তৈরি হচ্ছে। তাই প্রধান বিচারপতির কাছে চিঠি দিয়েছি। 

এদিকে সরাসরি এই বিতর্কে না ঢুকে হইকোর্ট বার অ্যাসোসিয়েশনের সম্পাদক বিশ্বব্রত বসু মল্লিক বৃহস্পতিবার নিজের প্যাডে বেশ কিছু সমস্যার কথা জানিয়ে প্রধান বিচারপতিকে চিঠি লিখেছেন। সেখানে গুরুত্ব দিয়ে দৃষ্টি আকর্ষণ করা হয়েছে, বিচারপতিদের বিচার্য বিষয় ভাগ করা নিয়ে। তাঁর বক্তব্য, মাস্টার অফ রোস্টার হিসেবে প্রধান বিচারপতি বিষয়টিতে নজর দিন। কারণ, বহু এজলাসে মামলার পাহাড় জমে থাকছে। তাতে মক্কেলরা বিচার পাচ্ছেন না। তাই প্রয়োজনে বিচারপতিদের হাতে থাকা বর্তমান বিষয়গুলি বদল করার আবেদন করেছেন তিনি। 

যদিও আইনজীবীদের একাংশ মনে করছেন, বিচারপতি অভিজিত গাঙ্গুলির এজলাস থেকে শিক্ষা সংক্রান্ত বিষয়টি সরানোর চেষ্টার ইঙ্গিত রয়েছে। তাঁদের বক্তব্য, বিচারপতি গাঙ্গুলি এবং বিচারপতি রাজা শেখর মান্থার এজলাসে সম্প্রতি বিভিন্ন মামলায় রায়ে বিড়ম্বনায় পড়তে হচ্ছে রাজ্যকে। আরও অনেক এজলাসের মত তাদের এজলাসেও মামলা জমছে। তাই বারের সম্পদকের এই চিঠি এক ঢিলে অনেক পাখি মারার চেষ্টা বলে করছেন আইনজীবী মহলের একাংশ।

এদিকে, বারের সম্পদকের প্রধান বিচারপতিকে দেওয়া চিঠিকে ইস্যু করে এক শ্রেণির আইনজীবী কর্মবিরতির নামে আদালতের কাজকর্ম অচল করে দিতে পারে বলে আশঙ্কা জানিয়ে পাল্টা মাঠে নেমেছেন আরও কয়েকজন আইনজীবী। তাঁদের বক্তব্য, সমস্যা সমাধানে কর্ম বিরতি কোনও পথ হতে পারে না। কিন্তু কিছু আইনজীবী সেই পথ নিয়ে আদালতকে অচল করার চেষ্টা করতে পারেন। এই বিষয়ে আগাম পদক্ষেপ করতে প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছেন তাঁরাও।

প্রসঙ্গত, এদিন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে একটি মামলার শুনানি চলাকালীন দু'জন আইনজীবী এবং বিচারপতির মধ্যে হালকা কথোপকথনে উঠে এল বর্তমানে বিচার ব্যবস্থা নিয়ে মানুষ কি ভাবছে-

"সবাই চাইছে সব মামলা আপনার এজলাসে হোক। " - হালকা মেজাজে জানান শান্তি প্রসাদ সিনহার আইনজীবী বিশ্বরূপ ভট্টাচার্য। 
"আমি তো শুনলাম আমার ছবি নিয়ে লোকে জিজ্ঞাসা করছে, এই জাজ কোথায় বসেন ? " - হেসে জানালেন বিচারপতি গাঙ্গুলি। 
"এটা অত্যন্ত দুঃখের বিষয় যে বিচারপতির বিরুদ্ধেও বিক্ষোভ দেখানো হচ্ছে। বিচারপতি হবার আগে কার সঙ্গে তার যোগাযোগ ছিল সেই সূত্র টেনে এনে বিক্ষোভ দেখানো হচ্ছে।"- বিকাশ রঞ্জন ভট্টাচার্য

আরও পড়ুন, বগটুই কাণ্ডে মুম্বই থেকে ধৃত ৪ অভিযুক্তের CBI হেফাজতের নির্দেশ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.