এক পাসেতেই মাত! 'ডেইলি ট্রাভেলপাসে' কলকাতাবাসীর কাছে এখন অবারিত 'সিটি অফ জয়'

ট্রাভেলপাসের দাম ধার্য হয়েছে দিনপ্রতি মাথাপিছু ১০০ টাকা।

Updated By: Jan 16, 2021, 01:57 PM IST
এক পাসেতেই মাত! 'ডেইলি ট্রাভেলপাসে' কলকাতাবাসীর কাছে এখন অবারিত 'সিটি অফ জয়'

নিজস্ব প্রতিবেদন: চিঁড়েচ্যাপ্টা অবস্থায় বাস থেকে বেরিয়েই উসেইন বোল্টের চেয়েও দ্রুত দৌড় লঞ্চের টিকিট কাউন্টারের দিকে। সময়মতো টিকিট না পেলেই সাড়ে সর্বনাশ! গন্তব্যে যেতে অনর্থক দেরি। 

না, এসব এবার অতীত হতে চলেছে। কলকাতাবাসীর (kolkata) হাতের মুঠোয় আসতে চলেছে এমন এক কমন 'ডেইলি ট্রাভেলপাস' (Travelpass) যা দিয়ে তিনি দিনভর লাগাতার বাসে-ট্রামে-ফেরিতে নির্ঝঞ্ঝাট যাত্রা করতে পারবেন। ট্রাম-লাভার্সদের জন্য আলাদা করে আনা হচ্ছে ট্রামপাসও (Trampass)।  
আগামী ২১ জানুয়ারি থেকেই এই সুবিধা পেতে চলেছেন শহরবাসী। West Bengal Transport Corporation-এর সূত্রে এই খবর জানা গেল শনিবার।

অর্থাৎ, ব্যাপারটি হল, ধরুন আপনার কাছে এমন একটি টিকিট থাকছে, যা দিয়ে আপনি হাওড়া থেকে মিলেনিয়াম পার্কও যেতে পারেন; আবার সেখানে খানিক হাওয়া খাওয়ার পরে ইচ্ছে হলে এসপ্ল্যানেড থেকে ট্রাম চেপে ঘুরে নিতে পারেন শহরের হেরিটেজ বইপাড়া কলেজ স্ট্রিটও!

কী এই ট্রাভেলপাস?

এটা আসলে একধরনের 'অল ইন ওয়ান ট্রান্সপোর্ট টিকেট' (all in one transport ticket), যেটি শহরের তিন প্রধান পরিবহণ মাধ্যমে গ্রাহ্য হবে। পশ্চিমবঙ্গের পরিবহণ দফতর (West Bengal Transport Corporation) পরিচালিত এসি বা নন-এসি ট্রাম, ফেরি এবং এসি বা নন-এসি বাসে এই টিকিট ব্যবহার করা যাবে। যে সব নিত্যযাত্রীকে প্রতিদিন একই যাত্রাপথে নানা রকম গণপরিবহণ ব্য়বহার করতে হয় তাঁদের সুবিধার কথা তো ভাবা হয়েছেই; পাশাপাশি ভাবা হয়েছে, যাঁরা শহর ঘুরে দেখতে বেরোবেন তাঁরা যাতে নির্বিঘ্নে শহরের যানবাহনের মাধ্য়মে কলকাতাকে উপভোগ করতে পারেন, তাঁদের কথাও। 

>এই ট্রাভেলপাসে চড়া যাবে wbtc-পরিচালিত এসি ও নন-এসি বাস, ট্রাম ও ফেরিতে

>ট্রামপাসের সাহায্যে চড়া যাবে সাধারণ ট্রাম-সহ 'ট্রাম লাইব্রেরি', 'পাটরানি','ইয়াং রিডার্স ট্রাম কারে'ও।

>ট্রাভেলপাসের দাম ধার্য হয়েছে দিনপ্রতি মাথাপিছু ১০০ টাকা। ২০টি পাস 'বুক' করলে মিলবে ১০ শতাংশ ছাড়। 

এই ট্রাভেলপাসের (Travelpass )দাম ধার্য হয়েছে দিনপ্রতি মাথাপিছু ১০০ টাকা। ছাড়ও আছে। কেউ যদি ২০টি পাস 'বুক' করেন তবে তিনি ১০ শতাংশ 'ডিসকাউন্ট'ও পাবেন। এই পাস বাস বা ট্রামের কন্ডাকটরসের থেকেও কাটা যাবে, আবার wbtc-র 'পয়েন্টস অফ সেল' থেকেও কাটা যাবে। কাটা যাবে অনলাইনেও। 'পথদিশা' অ্যাপের সঙ্গেও এই পাসকে যুক্ত করে দেওয়া হবে, যাতে যাত্রীদের গন্তব্য খুঁজে নিতেও বিশেষ সুবিধা হয়।

WBTC -র ম্যানেজিং ডিরেক্টর (managing director) রজনভির সিং কাপুর (Rajanvir Singh Kapur) জানান, কলকাতায় ঘুরতে আসা ট্রাভেলার এবং এ শহরের নিত্যযাত্রীদের সুবিধার কথা ভেবেই এই ট্রাভেলপাস ও ট্রামপাসের ভাবনা।

কলকাতাবাসী ইতিমধ্যেই উল্লসিত। এমন একটি টিকিট হাতে আসা মানে প্রতিদিন অনেকটা সময় বেঁচে যাওয়া এবং অনেক নির্ঝঞ্ঝাট ও নির্বিঘ্ন ভ্রমণের স্বাদ পাওয়া। 

Also Read: আমি ট্রায়ালে Vaccine-র ২টো ডোজ নিয়েছি, সুস্থ আছি : ফিরহাদ হাকিম

.