চোখের নিমেষে পড়ে থাকা গাছ কেটে সাফ 'দানব' ক্রেনের, পরিষ্কার কলকাতার সব রাস্তা

 রবীন্দ্র সরোবর লেক এবং অন্য বড় পার্কের গাছগুলিকে কী করে বাঁচানো যেতে পারে, তা নিয়ে ভাবনাচিন্তা করছে পুরসভা।

Updated By: May 26, 2020, 06:01 PM IST
চোখের নিমেষে পড়ে থাকা গাছ কেটে সাফ 'দানব' ক্রেনের, পরিষ্কার কলকাতার সব রাস্তা

নিজস্ব প্রতিবেদন : কলকাতার সব রাস্তা আজ থেকে সম্পূর্ণরূপে সচল হয়ে গিয়েছে। এমনই দাবি করেছেন কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম। আজও শহরে নামে অত্যাধুনিক টেলিস্কোপিক ক্রেন। আমফান তাণ্ডবের পর যে গাছগুলো বড় রাস্তার পাশে পড়ে রয়েছে, তাদেরকে তুলে নিয়ে যায় এই ক্রেন। 

আজ সাউদার্ন অ্যাভিনিউতে নিজে দাঁড়িয়ে থেকে এই গাছগুলোকে তোলার ব্যবস্থা করেন ফিরহাদ হাকিম। ঘূর্ণিঝড় তাণ্ডব চালানোর পর এক সপ্তাহ হতে চলল। এখনও শহর কলকাতার অনেক জায়গা বিদ্যুৎহীন। চূড়ান্ত দুর্ভোগের শিকার হচ্ছে মানুষ। জায়গায় জায়গায় বিক্ষোভ হচ্ছে। কলকাতার এই বিদ্য়ুৎ বিপর্যের জন্য CESC-ই দায়ি বলে আগেই দাবি করেছেন ফিরহাদ হাকিম। এদিন তিনি বলেন, কালকের মধ্যে সমস্ত জায়গায় বিদুত্ এসে যাবে বলে CESC-র তরফে তাঁকে জানানো হয়েছে। 

আমফানের তাণ্ডবে শহরে প্রায় ৬৫০০ গাছ পড়ে গিয়েছে বলে জানান ফিরহাদ হাকিম। একইসঙ্গে আরও বলেন, রাস্তার ওপর যে গাছ পড়েছিল, তা কেটে সরিয়ে দেওয়া হয়েছে। তবে রবীন্দ্র সরোবর লেক এবং অন্য বড় পার্কের গাছগুলিকে কী করে বাঁচানো যেতে পারে, তা নিয়ে ভাবনাচিন্তা করছে পুরসভা। আগামী ৩০ তারিখের মধ্যে উদ্ভিদ বিশেষজ্ঞরা বিভিন্ন পার্কে গিয়ে কীভাবে গাছগুলি বাঁচানো যায় তা দেখবেন।

তারপর ৩০ তারিখে এই নিয়ে একটি বৈঠক করবে পুরসভা। পড়ে যাওয়া গাছগুলিকে কি আদৌ বাঁচাতে পারা যাবে? নতুন করে বৃক্ষরোপণ-ই বা কীভাবে করা যেতে পারে? সব নিয়েই বৈঠকে আলোচনা হবে বলে জানিয়েছেন ফিরহাদ হাকিম।

আরও পড়ুন, 'টাকা নেই? টাকা নেই?... রাজ্যকে কেন্দ্রের দেওয়া ৩০৮৬ কোটির কোনও হিসেব নেই'

.