KMC, Parking Fee: রুষ্ট মমতার কড়া নির্দেশ ববিকে, রাতেই নয়া পার্কিং ফি প্রত্যাহার কলকাতা পুরসভার!

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১ এপ্রিল কলকাতা পুরসভার ফ্রি পার্কিং জোনের যে নয়া ফি ঘোষণা করা হয়েছিল, তা এই নোটিস জারি করে প্রত্যাহার করা হচ্ছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত, আগের রেট অনুযায়ী-ই পার্কিং ফি নেওয়া হবে। 

Updated By: Apr 7, 2023, 11:09 PM IST
KMC, Parking Fee: রুষ্ট মমতার কড়া নির্দেশ ববিকে, রাতেই নয়া পার্কিং ফি প্রত্যাহার কলকাতা পুরসভার!

দেবারতি ঘোষ: রুষ্ট হয়েছিলেন মুখ্যমন্ত্রী। পুরসভার পার্কিং বৃদ্ধি নিয়ে মমতার রোষের মুখে পড়েন মেয়র ফিরহাদ হাকিম। পুরসভার পার্কিং ফি কি একতরফাভাবে বৃদ্ধি করা হয়েছিল? ওঠে সেই প্রশ্ন। অবশেষে সেই নয়া পার্কিং ফি প্রত্যাহার করে নিল পুরসভা। শুক্রবার রাতে এক বিজ্ঞপ্তি জারি করে নয়া পার্কিং ফি প্রত্যাহারের কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১ এপ্রিল কলকাতা পুরসভার ফ্রি পার্কিং জোনের যে নয়া ফি ঘোষণা করা হয়েছিল, তা এই নোটিস জারি করে প্রত্যাহার করা হচ্ছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত, আগের রেট অনুযায়ী-ই পার্কিং ফি নেওয়া হবে। প্রসঙ্গত, সম্প্রতি কলকাতা শহরের রাস্তায় গাড়ি রাখার ক্ষেত্রে পার্কিং ফি বৃদ্ধির কথা ঘোষণা করা হয় কলকাতা পুরসভার পক্ষ থেকে। 

তৃণমূল সূত্রে খবর, এই পার্কিং ফি বৃদ্ধি নিয়ে মুখ্যমন্ত্রীর রোষের মুখে পড়েন মেয়র। মুখ্যমন্ত্রীর অনুমতি না নিয়ে কী করে ফি বৃদ্ধি করা হল, তা নিয়ে প্রশ্ন উঠেছে দলের অন্দরেই। তৃণমূলের পক্ষ থেকে কুণাল ঘোষ জানান যে পুরসভাকে এই সিদ্ধান্ত প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, মেয়র ফিরহাদ হাকিমের সঙ্গে এই বিষয়ে মুখ্যমন্ত্রী কথা বলেছেন। 

সাংবাদিক সম্মেলনে কুণাল ঘোষ বলেন, 'এই ফি বৃদ্ধি মুখ্যমন্ত্রীর অনুমতি বা অনুমোদন সাপেক্ষে হয়নি। তাঁরা জানতেন না এই ধরনের একটা চাপ মানুষের উপর চাপিয়ে দেওয়া হচ্ছে। সিদ্ধান্ত যে স্তরেই নেওয়া হয়ে থাকুক, সরকার বা দল এই সিদ্ধান্ত অনুমদন করে না। মুখ্যমন্ত্রীর এটা স্পষ্ট সিদ্ধান্ত। তাই মুখ্যমন্ত্রী মেয়রকে জানিয়ে দিয়েছেন যে, কলকাতা পুরসভা যে সিদ্ধান্ত নিয়েছিল সেই সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। এটা দলের সিদ্ধান্ত। সম্ভবত আজকের মধ্যেই পুরসভাকে এই সিদ্ধান্ত নিয়ে নিয়ে হবে।' এরপরই এদিন রাতেই বিজ্ঞপ্তি জারি করে নয়া  পার্কিং ফি প্রত্যাহার করে নিল পুরসভা।    

কলকাতা পুরসভার ১৪৪ টি ওয়ার্ডে দুই চাকা, চার চাকা এবং হেভি ভেহিকল মিলিয়ে লক্ষাধিক গাড়ি পার্ক করার ব্যবস্থা আছে। পার্ক স্ট্রিট, নিউ মার্কেট বা হালে গড়ে ওঠা আলিপুর সম্পন্ন মিলিয়ে এই বিপুল সংখ্যক গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা রয়েছে। শহরের প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ রাস্তায় এক পাশে টানা পার্কিং লাইন আছে।

আরও পড়ুন, Bratya Basu: চিঠির আইনি বৈধতা নিয়ে সংশয় প্রকাশ! ব্রাত্যর কড়া জবাবে ফের রাজ্য-রাজ্যপাল সংঘাত

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.