প্লাস্টিক রোধে নয়া আইন, খসড়া তৈরি কলকাতা পুরসভার

Updated By: Jul 11, 2017, 08:42 PM IST
প্লাস্টিক রোধে নয়া আইন, খসড়া তৈরি কলকাতা পুরসভার

 

ওয়েব ডেস্ক: প্লাস্টিক রোধে আইন আনতে চলেছে পুরসভা। ক্যারিব্যাগই নয়, প্লাস্টিক বা তার থেকে তৈরি যে কোনও জিনিস নিয়ে ব্যবসা করলে দিতে হবে কর। এমনকি প্লাস্টিক ব্যাগে জিনিস নিলে ক্রেতা-বিক্রেতা দুজনেরই জরিমানা হবে। রাজ্য সরকারের কাছে পাঠানো হয়েছে প্রস্তাবের খসড়া। 

এতদিন শুধুমাত্র সচেতনতার প্রচারেই আটকে ছিল পুরসভা। এবার আইন করে সরাসরি ময়দানে। কলকাতায় দূষণ সংক্রান্ত খরচ আদায় করবে পুরসভা। শুধুমাত্র প্লাস্টিক ক্যারিব্যাগই নয়, প্লাস্টিক বা তার থেকে তৈরি যে কোনওরকম জিনিস নিয়ে ব্যবসা করতে গেলে লাগবে পুরসভার অনুমতি। এবং তার জন্য দিতে হবে কর। শহরের প্রথম ভারী বৃষ্টি চোখে আঙুল দিয়ে পুরসভাকে দেখিয়ে দিয়েছে, প্লাস্টিক কত ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। পাম্প চলছে, অথচ শহরে জমেই রয়েছে জল। 

হকার সহ যে সমস্ত ব্যবসায়ী ৫০ মাইকন বা তার বেশি পুরু প্লাস্টিক ব্যবহার করতে চান, তাদের পুরসভা থেকে নির্দিষ্ট অনুমতি নিতে হবে। এবং তার জন্য দিতে হবে কর। এই মর্মে ব্যবসায়ীকে পুরসভাকে বছরে ৪৮ হাজার টাকা অথবা ৪ হাজার টাকা মাসিক দিতে হবে। ব্যবসার অনুপাতে বাড়বে টাকার অঙ্কও। সংগৃহীত অর্থের পুরোটাই কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় ব্যবহার হবে। প্লাস্টিক ব্যাগে মালপত্র নিলে তারজন্য দিতে হবে জরিমানা। বিক্রেতাদের ন্যুনতম ৫০০টাকা ও ক্রেতাদের ন্যুনতম ৫০টাকা। প্রস্তাবের খসড়া তৈরি করেছে কলকাতা। বিল আনার জন্য রাজ্য সরকারের কাছে পাঠানো হয়েছে প্রস্তাব। 

 

.