শহরজুড়ে পাঁউরুটির নমুনা পরীক্ষার নির্দেশ কলকাতা পৌরনিগমের

পাঁউরুটিজাত খাদ্যদ্রব্যের গুণগত মান নিয়ে প্রশ্ন ওঠায় শহরজুড়ে পাঁউরুটি নমুনার পরীক্ষার নির্দেশ দিল কলকাতা পৌরনিগম। নিগমের এক আধিকারিক সূত্রে এখবর জানা গেছে। পরীক্ষার জন্য সেই নমুনা কিড স্ট্রিট ও বারাসতের সেন্ট্রাল ফুড ল্যাবেরটরিতে পাঠানো হয়েছে।

Updated By: May 25, 2016, 06:11 PM IST
শহরজুড়ে পাঁউরুটির নমুনা পরীক্ষার নির্দেশ কলকাতা পৌরনিগমের

ওয়েব ডেস্ক : পাঁউরুটিজাত খাদ্যদ্রব্যের গুণগত মান নিয়ে প্রশ্ন ওঠায় শহরজুড়ে পাঁউরুটি নমুনার পরীক্ষার নির্দেশ দিল কলকাতা পৌরনিগম। নিগমের এক আধিকারিক সূত্রে এখবর জানা গেছে। পরীক্ষার জন্য সেই নমুনা কিড স্ট্রিট ও বারাসতের সেন্ট্রাল ফুড ল্যাবেরটরিতে পাঠানো হয়েছে।

ম্যাগির পর এবার পাঁউরুটিজাব দ্রব্যের মান নিয়ে প্রশ্ন উঠেছে। পাঁউরুটি, বান পাঁউরুটি, পিত্জা, বার্গার, বিস্কুট প্রভৃতিতে অধিকমাত্রায় পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডাইড রয়েছে বলে সোমবার অভিযোগ জানিয়েছে সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট (CSE)। এরপরই নড়েড়ে বসে প্রশাসন। গতকাল খাদ্য সুরক্ষা আধিকারিকরা এক বৈঠক করেন। বৈঠকে স্থির হয় যে, শহরের বিভিন্ন জায়গা থেকে পাঁউরুটির নমুনা সংগ্রহ করা হবে। এরপর আজ এই পরীক্ষার নির্দেশ দেওয়া হয়।

মানবশরীরে ক্যান্সারের সম্ভাবনা বহুলাংশে বাড়িয়ে দেয় পটাশিয়াম ব্রোমেট। আর সেই কারণেই পৃথিবীর বহু দেশে নিষিদ্ধ এটি। FSSAI জানিয়েছে, ভারতেও এটি নিষিদ্ধ করার ভাবনাচিন্তা চলছে।

.