ঐক্যবদ্ধ কলরবও দ্বিখণ্ডিত চুম্বন প্রতিবাদে

ভালবাসার নিষিদ্ধ ইশতেহার গোপনে পাচার হওয়ার দিন কি শেষ? খাস কলকাতার রাজপথে এবার প্রকাশ্যে চুমুর ব্যারিকেড গড়লেন ছাত্রছাত্রীরা। কোচির ঘটনার প্রতিবাদে কলকাতার ছাত্রছাত্রীদের এমন কাণ্ডের সঙ্গে সঙ্গেই শুরু হয়েছে বিতর্ক। গালে গাল বা ঠোঁটে ঠোঁট, এও কী প্রতিবাদের ভাষা? অনেকেই নাক সিঁটকাচ্ছেন। অনেকে আবার সমর্থন জানাচ্ছেন। তবে প্রতিবাদের যে সুর এক করে দিয়েছিল যাদবপুর-প্রেসিডেন্সির পড়ুয়াদের, সেই ঐক্যবদ্ধ কলরবও কিন্তু দ্বিখণ্ডিত এই চুম্বন প্রতিবাদে।

Updated By: Nov 6, 2014, 05:58 PM IST
ঐক্যবদ্ধ কলরবও দ্বিখণ্ডিত চুম্বন প্রতিবাদে
ছবি-এপি।

ওয়েব ডেস্ক: ভালবাসার নিষিদ্ধ ইশতেহার গোপনে পাচার হওয়ার দিন কি শেষ? খাস কলকাতার রাজপথে এবার প্রকাশ্যে চুমুর ব্যারিকেড গড়লেন ছাত্রছাত্রীরা। কোচির ঘটনার প্রতিবাদে কলকাতার ছাত্রছাত্রীদের এমন কাণ্ডের সঙ্গে সঙ্গেই শুরু হয়েছে বিতর্ক। গালে গাল বা ঠোঁটে ঠোঁট, এও কী প্রতিবাদের ভাষা? অনেকেই নাক সিঁটকাচ্ছেন। অনেকে আবার সমর্থন জানাচ্ছেন। তবে প্রতিবাদের যে সুর এক করে দিয়েছিল যাদবপুর-প্রেসিডেন্সির পড়ুয়াদের, সেই ঐক্যবদ্ধ কলরবও কিন্তু দ্বিখণ্ডিত এই চুম্বন প্রতিবাদে।

রাজপথে ঠোঁটে ঠোঁট রেখে ব্যারিকেড। শহরের একাংশের গেল গেল রব। কেউ বলছেন একি কোনও প্রতিবাদ? কিসসা কিসকি সওয়ালে কেউ পাশে দাঁড়াচ্ছেন। কেউ আবার শান্তিপূর্ণ সহাবস্থানে থেকে বজায় রেখেছেন নিরাপদ দূরত্ব। এই নিয়েই  চুম্বন বিতর্কে উত্তাল মহানগরী।

কী ভাবছে জেন ওয়াই?

রাস্তায় দাঁড়িয়ে চুম্বন করছেন একে অপরকে। তবে প্রেম নয়, প্রতিবাদ, দাবি আন্দোলনকারীদের। প্রতিবাদের নাম দেওয়া হয়েছে চুম্বন ব্যারিকেড।  ছাত্র-ছাত্রীদের এই নতুন ধারার আন্দোলনকে কী ভাবে দেখছেন সংগঠিত ছাত্র আন্দোলনের নেতারা? ২৪ ঘন্টার বিশেষ প্রতিবেদন।

উপাচার্য বিতর্কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে দেখা গেল এক নতুন আঙ্গিকের ছাত্র আন্দোলন।

পাশে দাঁড়ালেন শিক্ষক থেকে সংগঠিত ছাত্র আন্দোলনের নেতারাও। এরই মধ্যে আন্দোলনের নতুন মোড়। চুম্বন প্রতিবাদ।  আন্দোলনের নেতৃত্বে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। যাদবপুর থানার সামনে চলল চুম্বন ব্যারিকেড।

কলকাতার বুকে প্রতিবাদের এই আঙ্গিক একেবারে নতুন। নিঃসন্দেহে অভিনব।  এই আন্দোলনকে কীভাবে দেখছেন সংগঠিত ছাত্র আন্দোলনের নেতারা? যাদবপুরের হোক কলরবের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া দিলেও চুম্বন বিতর্ক নিয়ে এখনই মুখ খুলতে নারাজ  তৃণমূল ছাত্র পরিষদ।

এই আন্দোলনকে অবশ্য কোনওভাবেই সংগঠিত ছাত্র আন্দোলন বলতে নারাজ  এসএফআইয়ের নেতা ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। ছাত্র পরিষদের দাবি, এই আন্দোলনের পেছনে রয়েছে বামপন্থীদের মদত। ছাত্র আন্দোলনের এমন ছবি এরআগেও দেখেছে দুনিয়া। কিন্তু মহানগরীর বুকে এই প্রথম।

.