Justice Abhijit Ganguly: বিচারপতি গঙ্গোপাধ্যায়ের কবিতার বই প্রকাশিত হবে আসন্ন কলকাতা বইমেলায়?

Justice Abhijit Ganguly's Poetry Book: এই মুহূর্তে একডাকে গোটা বাংলা তাঁকে চেনে-- অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এহেন অভিজিৎবাবুর নতুন এক পরিচয় সম্ভবত অচিরেই তৈরি হতে চলেছে। আসন্ন কলকাতা বইমেলায় প্রকাশ পেতে চলেছে তাঁর কবিতাবই।

Updated By: Jan 11, 2024, 06:40 PM IST
Justice Abhijit Ganguly: বিচারপতি গঙ্গোপাধ্যায়ের কবিতার বই প্রকাশিত হবে আসন্ন কলকাতা বইমেলায়?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নেতা-মন্ত্রী নন, প্রশাসনিক কোনও ব্যক্তিত্বও নন, খেলোয়াড় নন, অভিনেতা বা গায়কও নন। তিনি শুষ্ক-রুক্ষ আইন জগতের মানুষ। একজন বিচারপতি। কিন্তু এই মুহূর্তে একডাকে গোটা বাংলা তাঁকে চেনে-- অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এহেন অভিজিৎবাবুর নতুন এক পরিচয় সম্ভবত অচিরেই তৈরি হতে চলেছে। আসন্ন কলকাতা বইমেলায় প্রকাশ পেতে চলেছে তাঁর কবিতার বই।

আরও পড়ুন: Debarati Mitra Passes Away: খোঁপায় তারার ধুলো নিয়েই প্রয়াত দেবারতি! আর বাজবে না অন্ধ স্কুলে ঘণ্টা...

নিয়োগ-দুর্নীতি মামলায় কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ নানা জায়গায় আলোচিত, রাজ্যের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে তাঁর পর্যবেক্ষণও মানুষকে টানে, অন্যরকম ভাববার ভরসা জোগায়। চাকরিপ্রার্থীদের কাছে তিনি ভরসাস্থল। সেই বিচারপতি গঙ্গোপাধ্যায় এবার অন্য ভূমিকায়, নতুন ভূমিকায়। এবার বই লিখছেন তিনি। আসন্ন কলকাতা বইমেলায় প্রকাশিত হতে চলেছে তাঁর কবিতার বই।

আজ, বৃহস্পতিবার আদালতে বাংলা ভাষায় শুনানির পক্ষে কথা বলেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তিনি জানিয়েছেন, তাঁর এজলাসে কেউ বাংলায় মামলা করলে তিনি তা গ্রহণ করেন। তাঁর প্রশ্ন, ইংরেজরা ইংরেজিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আদালত-সহ বিভিন্ন জায়গায় ইংরেজির প্রচলন করেছিলেন। তাহলে আমরা বাংলা ভাষাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সেই একই প্রচেষ্টাটা চালাব না কেন? এই সূত্রেই তিনি বাংলায় বই রচনার প্রসঙ্গে আসেন। বলেন, প্রকাশ হতে চলেছে তাঁর কবিতার বই।

আরও পড়ুন: Banana Republic: সন্দেশখালি-কাণ্ডে রাজ্যপাল 'ব্যানানা রিপাবলিকে'র কথা বললেন! কী এই কলা প্রজাতন্ত্র?

খুবই তাৎপর্যপূর্ণ যে, যেদিন বাংলাভাষার এক বিশিষ্ট কবির মৃত্যুর খবর এল, সেদিনই আর এক কবির 'জন্মে'র আভাস মিলল। আজ প্রয়াত হয়েছেন কবি দেবারতি মিত্র। আর আজই জানা গেল আসন্ন বইমেলায় প্রকাশিত হচ্ছে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের কবিতার বই! আগামী ১৮ জানুয়ারি থেকে শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা। তবে কোন প্রকাশনা থেকে অভিজিৎবাবুর বই বেরোচ্ছে, সে ব্যাপারে কিছু জানা যায়নি। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.