Justice Abhijit Gangopadhyay: 'বিচারপতি সিনহার স্বামীকে কেন বারবার ডেকে পাঠাচ্ছে সিআইডি'?

হাইকোর্টে তখন অন্য একটি মামলার শুনানি চলছে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে প্রশ্নের মুখে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। বিচারপতি বললেন, 'এটা কি এতই গুরুত্বপূর্ণ মামলা'? অনেক গুরুত্বপূর্ণ মামলায় সিআইডি সঠিক তদন্ত করছে না। সুপ্রিম কোর্ট তো সিআইডি ও রাজ্যকে অনেক নির্দেশ দেন তদন্ত করার জন্য। সবক্ষেত্রে কি এত সক্রিয়ভাবে তদন্ত করে সিআইডি'?

Updated By: Dec 22, 2023, 05:58 PM IST
Justice Abhijit Gangopadhyay: 'বিচারপতি সিনহার স্বামীকে কেন বারবার ডেকে পাঠাচ্ছে সিআইডি'?

অর্ণবাংশু নিয়োগী: হাইকোর্টে তখন অন্য একটি মামলার শুনানি চলছে।  ‘বিচারপতি অমৃতা সিনহার স্বামীকে সিআইডি প্রায়ই ডেকে পাঠাচ্ছে অন্য একটি মামলায়। কেন? এটা কি এতই গুরুত্বপূর্ণ মামলা'? রাজ্যের অ্য়াডভোকেট জেনারেলের(এজি) কাছে জানতে চাইলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

আরও পড়ুন:  'মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে ফেব্রুয়ারিতেই কাটবে জট', আশাবাদী SLST প্রার্থীরা

ঘটনাটি ঠিক কী?  ঘটনাটি ঠিক কী? বিচারপতি অমৃতা সিনহার স্বামীর নাম প্রতাপচন্দ্র দে। পেশায় তিনি আইনজীবী। চলতি মাসে একটি মামলার সূত্রে তাঁকে দু'বার তলব করে সিআইডি। চলে জিজ্ঞাসাবাদ।

প্রতাপচন্দ্রের অভিযোগ, জিজ্ঞাসাবাদের সময়ে তাঁকে মানসিকভাবে হেনস্থা করেছেন তদন্তকারীরা। রাষ্ট্রপতি দৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় আইনমন্ত্রী রাম মেঘওয়ালকে চিঠি দিয়েছেন তিনি। বাদ যাননি রাজ্যপাল সিভি আনন্দ বোস ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ও। পাল্টা বিবৃতি দিয়ে সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে সিআইডি। কবে? গতকাল, বৃহস্পতিবার।

এদিন আলিপুরদুয়ারে একটি মহিলা ঋণদান সমিতিতে দুর্নীতি সংক্রান্ত মামলা শুনানি ছিল হাইকোর্টে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে উপস্থিত ছিলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত।  বিচারপতি তাঁকে বলেন, 'অনেক গুরুত্বপূর্ণ মামলায় সিআইডি সঠিক তদন্ত করছে না। সুপ্রিম কোর্ট তো সিআইডি ও রাজ্যকে অনেক নির্দেশ দেন তদন্ত করার জন্য। সবক্ষেত্রে কি এত সক্রিয়ভাবে তদন্ত করে সিআইডি? রাজ্যকে আপনি বিভিন্ন বিব্রতকর অবস্থা থেকে বাঁচাতে পারেন, চেষ্টা করে দেখুন'।

আরও পড়ুন:  P. C. Sorkar Junior: চিটফান্ড মামলায় তলব ইডির, সিজিওতে 'জাদু সম্রাট' পি সি সরকার জুনিয়র!

আলিপুরদুয়ারে ওই মহিলা ঋণদান সমিতিতে ৫০ কোটি টাকারও বেশি দুর্নীতির অভিযোগ ওঠেছে। স্রেফ সিবিআই ও ইডি-কে তদন্তের নির্দেশই নয়, রাজ্যের মুখ্যসচিবের কাছে রিপোর্টও তলব করেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কিন্তু রিপোর্টে সন্তুষ্ট নন তিনি। সেকারণেই অ্যাডভোকেট জেনারেলকে আদালতের হাজিরার নির্দেশ দেওয়া হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.