কলরবের জয়, পদত্যাগ করছেন উপাচার্য, যাদবপুর বিশ্ববিদ্যালয়েই জানালেন মুখ্যমন্ত্রী

কলরবের জয় হল। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অভিজিৎ চক্রবর্তী পদত্যাগ করছেন। আজ একথা জানালেন খোদ মুখ্যমন্ত্রী। তাও অনশন মঞ্চ থেকে। কথা ছিল শুধু শিক্ষামন্ত্রীর যাওয়ার। আজ সব হিসেব নিকেশ উল্টে দিয়ে যাদবপুরের পড়ুয়াদের অনশন মঞ্চে পৌঁছে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রবল স্লোগানিংয়ের মধ্যে বিশ্ববিদ্যালয় চত্বরে প্রবেশ করলেন তিনি। প্রাথমিকভাবে অবাক হয়ে গেলেও, মমতা বন্দ্যোপাধ্যায়ের সামনেই হোক কলরবের স্লোগান তোলেন পড়ুয়ারা। এই মুহূর্তে তিনি অনশনকারীদের সঙ্গে কথা বলেন। কথা বলেন কর্তৃপক্ষের সঙ্গেও। সঙ্গে আছেন শিক্ষামন্ত্রী ও আরেক মন্ত্রী অরূপ বিশ্বাসও।  

Updated By: Jan 12, 2015, 07:45 PM IST
কলরবের জয়, পদত্যাগ করছেন উপাচার্য, যাদবপুর বিশ্ববিদ্যালয়েই জানালেন মুখ্যমন্ত্রী

কলকাতা: কলরবের জয় হল। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অভিজিৎ চক্রবর্তী পদত্যাগ করছেন। আজ একথা জানালেন খোদ মুখ্যমন্ত্রী। তাও আবার অনশন মঞ্চ থেকে।

কথা ছিল শুধু শিক্ষামন্ত্রীর যাওয়ার। আজ সব হিসেব নিকেশ উল্টে দিয়ে যাদবপুরের পড়ুয়াদের অনশন মঞ্চে পৌঁছে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রবল স্লোগানিংয়ের মধ্যে বিশ্ববিদ্যালয় চত্বরে প্রবেশ করলেন তিনি। প্রাথমিকভাবে অবাক হয়ে গেলেও, মমতা বন্দ্যোপাধ্যায়ের সামনেই হোক কলরবের স্লোগান তোলেন পড়ুয়ারা। এই মুহূর্তে তিনি অনশনকারীদের সঙ্গে কথা বলেন। কথা বলেন কর্তৃপক্ষের সঙ্গেও। সঙ্গে আছেন শিক্ষামন্ত্রী ও আরেক মন্ত্রী অরূপ বিশ্বাসও।

কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা সেরে অরবিন্দ ভবনে এসে মুখ্যমন্ত্রী জানিয়ে দেন উপাচার্য তাঁকে জানিয়েছেন তিনি চান ক্যাম্পাসে শান্তি ফিরে আসুক। মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, অভিজিৎ চক্রবর্তী তাঁকে বলেছেন পদ থেকে সরছেন তিনি।

আজই ছাত্রছাত্রীদের সমর্থনে বিশ্ববিদ্যালয়ের গেটে অনশনে বসেছেন অনশনরত ছাত্রছাত্রীদের অভিভাবকরা। তাঁদের সঙ্গে যোগ দিয়েছেন আরও বহু কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও সাধারণ মানুষ। অন্যদিকে ক্রমেই শারীরিক অবস্থার অবনতি হচ্ছে অনশনরত ছাত্রছাত্রীদের। আজ নতুন করে অসুস্থ হয়ে পড়েন পায়েল সরকার নামে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের তৃতীয় বর্ষের এক ছাত্রী। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। অসুস্থ হয়ে পড়েছেন স্কুল অফ ল্যাঙ্গুয়েজের আরও এক অনশনরত ছাত্র সুশীল মান্ডি। কিন্তু তিনি হাসপাতালে যেতে অস্বীকার করেছেন। অনশন মঞ্চেই তাঁকে স্যালাইন দেওয়া চলছে।  জন্ডিস ধরা পড়েছে সুমিত কাঞ্জিলাল নামের এক ছাত্রের শরীরে। তিনিও দাবি আদায় না হওয়া অবধি অনশনমঞ্চ ছাড়তে নারাজ। আজ, পড়ুয়াদের সঙ্গে দেখা করতে বিশ্ববিদ্যালয়ে যান পার্থ চট্টোপাধ্যায়।

শরীর ভাঙছে। শক্ত হচ্ছে মন। এখনও উপাচার্যের পদত্যাগসহ ৫দফা দাবিতে অনড় যাদবপুরের পড়ুয়ারা। আমরণ অনশন আজ পা দিল ৭দিনে। আজ, আন্দোলনের সমর্থনে অভিভাবকদের প্রতীকী অনশনে সামিল বহু সাধারণ মানুষও। রয়েছেন বেশ কিছু পড়ুয়াদের ঠাকুমা-দাদুরাও।

আন্দোলনের কথা কাগজে পড়ে সুদূর সাঁতরাগাছি থেকে একাই সকাল সকাল বিশ্ববিদ্যালয়ে চত্বরে এসে পড়েছেন ৭৭ বছরের বৃদ্ধা বেলা ঘোষ। না, তাঁর কোনও আত্মীয় স্বজনই যাদবপুরের পড়ুয়া নন। ছাত্র-ছাত্রীদেরই জিজ্ঞাসা করলেন, ''আমাদের কি একটু বলতে দেওয়া হবে? আমরাও জানাতে চাই এই উপাচার্যকে আমরা চাই না''

অন্যদিকে, সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে বিশ্বের যে কোনও প্রান্ত থেকেই এই আন্দোলনের সমর্থনে ১ দিন বা ১২ ঘণ্টার অনশনে সামিল হওয়ার ডাক দেওয়া হয়েছে। যাদবপুরের কিছু প্রাক্তনী মূল উদ্যোক্তা হলেও এই ডাকে সাড়া দিয়েছেন বহু মানুষ। দিল্লি বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের পড়ুয়ারাও আজ প্রতীকী অনশনে সামিল।

গতকাল, উপাচার্য অভিজিৎ চক্রবর্তী ঘোষণা করেছিলেন অনশন যতদিন চলবে, ততদিন নাকি তিনি সল্টলেক ক্যাম্পাসে বসবেন। তবে, আজকে সে পথ মাড়াতে দেখা যায়নি তাঁকে।

.