কংগ্রেস ও RSP-র অনমীয় মনোভাবে জোটে এখনও জট

মুর্শিদাবাদে কংগ্রেস ও RSP র অনমীয় মনোভাবের কারণে ফের প্রশ্নের মুখে জোট প্রক্রিয়া। কংগ্রেসের তিন বিধায়কের আসনে প্রার্থী দেওয়ার কথা আগেই ঘোষণা করেছিল RSP। এবার বামেদের জেতা আসনেও প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করে দিলেন অধীর চৌধুরী। একইসঙ্গে, আরও ১৬টি আসনে লড়ার কথা ঘোষণা করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি।

Updated By: Mar 13, 2016, 09:46 PM IST
 কংগ্রেস ও RSP-র অনমীয় মনোভাবে জোটে এখনও জট

ওয়েব ডেস্ক: মুর্শিদাবাদে কংগ্রেস ও RSP র অনমীয় মনোভাবের কারণে ফের প্রশ্নের মুখে জোট প্রক্রিয়া। কংগ্রেসের তিন বিধায়কের আসনে প্রার্থী দেওয়ার কথা আগেই ঘোষণা করেছিল RSP। এবার বামেদের জেতা আসনেও প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করে দিলেন অধীর চৌধুরী। একইসঙ্গে, আরও ১৬টি আসনে লড়ার কথা ঘোষণা করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি।

প্রথমদিন থেকেই জোটে গেরো ছিল মুর্শিদাবাদ। গোটা রাজ্যে জোটের পক্ষে  অধীর চৌধুরী জোর সওয়াল করলেও মুর্শিদাবাদে তিনি যে খুব বেশি আসন বামেদের ছাড়তে নারাজ প্রথম তা বুঝিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি। পরিস্থিতি আরও ঘোরালো হয় কংগ্রসের হাতে থাকা ৩ বিধায়কের আসনে RSP প্রার্থী দেওয়ায়।  RSP-র জানিয়েছে, কোনও চাপেরই প্রার্থী প্রত্যাহার করবে না তারা।

এই জট কাটার আগেই নতুন করে জট তৈরি হল অধীর চৌধুরীর প্রার্থী তালিকা ঘোষণায়। ১৬টি আসনে লড়ার কথা ঘোষণা করল কংগ্রেস।

কংগ্রেসের দ্বিতীয় তালিকা

আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, হরিরামপুর,মানিকচক,কাকদ্বীপ, মগরাহাট(পঃ),মধ্যমগ্রাম,বন্দর,শ্যামপুর,উদয়নারায়ণপুর,উলুবেড়িয়া(উঃ), পুরশুড়া, ময়না, নয়াগ্রাম, দুর্গাপুর(পঃ), মুরারই।

প্রদেশ কংগ্রেস  সভাপতির দাবি, বামেদের সঙ্গে  কথা বললেই আসনগুলি ঘোষণা করেছেন তিনি। যদিও, বামেদের তরফে এখনও দাবির সত্যতা স্বীকার করা হয়নি। তবে, জটিলতার কেন্দ্রে সেই মুর্শিদাবাদ।

ডোমকল, হরিহরপাড়া, ভরতপুরে লড়বে কংগ্রেস। সবকটি আসনই রয়েছে বামেদের দখলে অধীর শিবিরের যুক্তি,  যেহেতু লোকসভা ভোটে এসব আসনে কংগ্রেস  অনেক ভোটে এগিয়ে ছিল তাই এই সিদ্ধান্ত। পাল্টা বামেদের যুক্তি, জোটের স্বার্থে এমন অনেক আসন কংগ্রেসকে ছাড়া হয়েছে যেখানে লোকসভা ভোটে ৫০০০ ভোটও পায়নি কংগ্রেস। তাই অধীর চৌধুরীর যুক্তি খাটে না। বামেদের সঙ্গে আলোচনার মাঝেই ৭টি আসনে বন্ধুত্বপূর্ণ লড়াইয়ের কথা ঘোষণা করেছেন অধীর চৌধুরী।

কিন্তু, আলোচনার মাঝেই কেন বন্ধুত্বপূর্ণ লড়াইয়ের ঘোষণা। যদিও, সিপিএম নেতাদের দাবি, জট কেটে যাবে।সোমেন মিত্রের সঙ্গে রাতে বৈঠক করেন CPM নেতারা। গোটা পরিস্থিতি আলোচনা হয়। কিন্তু, কংগ্রেসের অবস্থানে যে তাঁরা অসন্তুষ্ট তা গোপন রাখছেন না বাম নেতারাও।

 

.