কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় হচ্ছে না যাদবপুর

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় হওয়ার যাবতীয় উদ্যোগে ইতি পড়ল। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের নির্দেশিকায় জানিয়ে দেওয়া হল রাজ্য সরকারের অধীন কোনও বিশ্ববিদ্যালয়কে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে পরিণত করা হবে না । যাদবপুরকে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় করার দাবি জানিয়ে দরবার করেছিল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক সংগঠন।সেই উদ্যোগেই ইতি টানলেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।   

Updated By: May 17, 2015, 08:36 PM IST
কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় হচ্ছে না যাদবপুর

ওয়েব ডেস্ক: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় হওয়ার যাবতীয় উদ্যোগে ইতি পড়ল। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের নির্দেশিকায় জানিয়ে দেওয়া হল রাজ্য সরকারের অধীন কোনও বিশ্ববিদ্যালয়কে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে পরিণত করা হবে না । যাদবপুরকে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় করার দাবি জানিয়ে দরবার করেছিল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক সংগঠন।সেই উদ্যোগেই ইতি টানলেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।   

শিবপুর বিশ্ববিদ্যালয় সম্প্রতি উন্নীত হয়েছে কেন্দ্রীয় শিক্ষাপ্রতিষ্ঠান আই আই ই এস টি -তে।  আর তারপরেই যাদবপুর বিশ্ববিদ্যালয়কে কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত করার জোরালো দাবি ওঠে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন জুটা কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন  মন্ত্রক, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, রাজ্যপাল-প্রত্যেকের কাছেই  চিঠি দিয়ে দরবার করে। রাজ্য সরকারের কাছে দরবার করে শিক্ষক সংগঠন আবুটাও। শিক্ষক সংগঠনদের দাবি ছিল, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে পরিণত বলে সার্বিক  উন্নতি হবে যাদবপুরের । অনুদান, শিক্ষক পদ, গবেষণা, সব সুযোগ বাড়বে ।

কেন্দ্রের নির্দেশিকায় পরিষ্কারভাবে জানিয়ে দেওয়া হয়েছে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে, রাজ্যের অধীন বিশ্ববিদ্যালয়কে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে পরিণত করা হবে না। কারণ হিসেবে জানানো হয়েছে,  রাজ্যের বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় হলে কর্মী ও কলেজের স্ট্যাটাস  পরিবর্তনে  আইনি সমস্যা তৈরি হয়।
কেন্দ্রীয় সরকারের এই নির্দেশিকায় কার্যত বিশ বাঁও জলে চলে গেল যাদবপুরকে ঘিরে সমস্ত উদ্যোগ, প্রচেষ্টা।

.