যাদবপুরে হোক কলরবের জোয়ারে ভেসে গেল এসএফআই, কলা বিভাগের ছাত্র সংসদ ফ্যাস-এর দখলে

হোক কলরবের জোয়ারে ভেসে গেল এসএফআই। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে, SFI-র হাত থেকে কলা বিভাগের ছাত্র সংসদ দখল করে নিল ফোরাম ফর আর্টস স্টুডেন্টস বা ফ্যাস।

Updated By: Jan 29, 2015, 06:14 PM IST

ওয়েব ডেস্ক: হোক কলরবের জোয়ারে ভেসে গেল এসএফআই। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে, SFI-র হাত থেকে কলা বিভাগের ছাত্র সংসদ দখল করে নিল ফোরাম ফর আর্টস স্টুডেন্টস বা ফ্যাস।

হোক কলরব। এই ছাত্র আন্দোলনে কোনও বিশেষ রাজনৈতিক দলের একচ্ছত্র প্রভাব ছিল না। শাসকদলের ছাত্র সংগঠন বাদে, দলমত নির্বিশেষে পথে নেমেছিলেন ছাত্রছাত্রীরা। আন্দোলন চলাকালীনও কোনও রাজনৈতিক দলকে সামনে আসতে দেয়নি যাদবপুরের পড়ুয়ারা। অনশন মঞ্চেও তাই ছিল। এবার ছাত্র ভোটেও তার ধারাবাহিকতা অক্ষুন্ন। বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং বিভাগে দীর্ঘদিন ধরেই প্রতিষ্ঠিত কেন্দ্রীয় ছাত্র সংগঠনগুলির তেমন কোনও প্রভাব নেই। কিন্তু কলা বিভাগে এসএফআই ইউনিয়ন পেয়েছে বহুবার। এবার সেই সংসদের দখল চলে গেল পতাকাবিহীন ছাত্র সংগঠন ফোরাম ফর আর্টস স্টুডেন্টস বা FAS-র হাতে।

অনেকে মনে করেন, গত ১৬ সেপ্টেম্বরের সেই রাতের আন্দোলন থেকে SFI-র সরে দাঁড়ানোই তাদের পরাজয়ের মূল কারণ। এই যুক্তি মানতে নারাজ SFI। ছাত্র প্রতিনিধি হিসেবে SFI কয়েকটি আসন পেলেও ছাত্র ভোটের ফল থেকে পরিষ্কার, ছাত্র সংসদ পরিচালনার ভার কোনও রাজনৈতিক সংগঠনের হাতে তুলে দিতে নারাজ যাদবপুরের ছাত্রছাত্রীরা।

.