Ragging | Kolkata High Court: বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং ইস্যুতে মামলা গড়াল হাইকোর্টে!

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এই ঘটনায় বিস্তারিত রিপোর্ট তলব করেছে ইউজিসি-ও। বুধবার বিশ্ববিদ্যালয়ে আসছে ইউজিসি-র প্রতিনিধি দল। সব বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে উপযুক্ত ব্য়বস্থা গ্রহণ করুক ইউজিসি।

Updated By: Aug 14, 2023, 01:33 PM IST
Ragging | Kolkata High Court: বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং ইস্যুতে মামলা গড়াল হাইকোর্টে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের পড়ুয়া স্বপ্নদীপ কুণ্ডুর অস্বাভাবিক মৃত্যুতে তোলপাড় সব মহল। কাঠগড়ায় শিক্ষাঙ্গনে র‍্যাগিংয়ের মত জঘন্য ব্যাধি। এই পরিস্থিতিতে সব বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং নিয়ে ব্যবস্থা নিক ইউজিসি বা ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন। এই মর্মে জনস্বার্থ মামলা দায়ের হল হাইকোর্টে। হস্টেলে র‍্যাগিংয়ের জেরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রমৃত্যুর ঘটনা নড়িয়ে দিয়েছে সবাইকে। আর সেখানেই প্রশ্ন উঠছে, আর কে রাঘবনের রিপোর্ট অনুযায়ী প্রতি বিশ্ববিদ্যালয়ে নতুন বর্ষের ছাত্রদের উপর র‍্যাগিংয়ের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা কি গ্রহণ করা হচ্ছে? সব বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে উপযুক্ত ব্য়বস্থা গ্রহণ করুক ইউজিসি। এই বিষয়ে উপযুক্ত ব্যবস্থা নিক ইউজিসি। এই মর্মেই জনস্বার্থ মামলা দায়েরের অনুমতি চেয়ে এদিন হাইকোর্টে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করা হয়। যারপরই মামলার করার অনুমতি দেয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

এই ঘটনায় তৎপর হয়েছে শিশু সুরক্ষা কমিশনও। বিশ্ববিদ্যালয়ের হস্টেল ঘুরে দেখেছেন শিশু সুরক্ষা কমিশনের চেয়ারম্যান সুদেষ্ণা রায়। সঙ্গে ছিলেন উপদেষ্টা অনন্যা চক্রবর্তী চট্টোপাধ্যায়। রানাঘাটে স্বপ্নদীপের মামাবাড়িতে গিয়েও বাবা-মায়ের সঙ্গে দেখা করে কথা বলেন অনন্যা চক্রবর্তী চট্টোপাধ্যায়। শিশু সুরক্ষা কমিশনের উপদেষ্টার স্পষ্ট বক্তব্য, 'এটা অমার্জনীয়, কোনও মার্জনা হয় না।  আমরা শেষ দেখে ছাড়ব'। মারধর, মানসিক নির্যাতনের পাশাপাশি স্বপ্নদীপের শরীরে বিভিন্ন জায়গায় সিগারেটে ছ্য়াঁকা দেওয়ার অভিযোগও সামনে এসেছে। 

স্বপ্নদীপের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় এখনও পর্যন্ত মোট ৩ জনকে গ্রেফতার করেছে পুলিস। অভিযুক্তদের বিরুদ্ধে ৩০২ (খুন) ও ৩৪ (কমন ইনটেনশন), এই দুই ধারায় মামলা রুজু করা হয়েছে। এখন এই ২ ধারার পাশাপাশি, এবার রুজু হতে পারে পকসো আইনে মামলাও! সোমবারই এই মর্মে আদালতে আর্জি জানাতে চলেছে কলকাতা পুলিস। কারণ স্বপ্নদীপের বয়স এখনও আঠেরো হয়নি। তার বয়স ১৭ বছর ১ মাস, সে নাবালক। ওদিকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এই ঘটনায় বিস্তারিত রিপোর্ট তলব করেছে ইউজিসি-ও। বুধবার বিশ্ববিদ্যালয়ে আসছে ইউজিসি-র প্রতিনিধি দল।

ওদিকে যাদবপুরকাণ্ডে এবার নজরে 'কালেকটিভ'! যাদবপুরের মেইন হোস্টেলের এ টু ব্লক-এ যে সমস্ত ছাত্রদের আধিপত্য থাকত, তারা মূলত 'কালেক্টিভ' নামে একটি গ্রুপের সঙ্গে যুক্ত ছিল। ঘটনার পর থেকেই এদের বিরুদ্ধে উঠেছে নানান প্রশ্ন। এই 'কালেক্টিভ' গ্রুপের আবার বড় প্রভাব ছিল যাদবপুরের যে ইঞ্জিনিয়ারিং-এর ইউনিয়ন রয়েছে, তার উপর। এতদিন যাদবপুরের কলা বিভাগের ইউনিয়ন র‍্যাগিংয়ের অভিযোগ তুলে শাস্তি চাইলেও ইঞ্জিনিয়ারিং-এর ইউনিয়ন বলে এসেছে যে আগে র‍্যাগিং প্রমাণিত হোক, তারপর র‍্যাগিং বলা হবে। কিন্তু এবার শেষ পর্যন্ত চাপের মুখে তারাও গোটা ঘটনাকে র‍্যাগিং বলে স্বীকার করছে এবং পাশাপাশি 'কালেকটিভ'-এর যে সমস্ত সদস্য ইঞ্জিনিয়ারিং-এর ইউনিয়নের বিভিন্ন পদে ছিল, তারাও পদত্যাগ করছে বলে একটি ফেসবুক পোস্টে জানানো হয়েছে। 

এখন স্বপ্নদ্বীপের মৃত্যুর পর এই 'কালেকটিভ' গ্রুপের ভূমিকা নিয়ে সমস্ত মহল থেকে নানান প্রশ্ন উঠেছে। বিভিন্ন ফেসবুক পোস্টে বিভিন্ন সময় দেখা গিয়েছে এরা বিভিন্ন র‍্যাগিংয়ের ঘটনাকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছে। আর সেখানেই উঠছে প্রশ্ন। তাহলে কি এবার চাপের মুখে ভোল বদলাচ্ছে এই সমস্ত ছাত্র নেতারা? ঘটনার ৪ দিন পর চাপের মুখে পড়ে অবশেষে সাফাই দেওয়ার চেষ্টা?

আরও পড়ুন, JU Student Death: রাত ৮টার পর হস্টেলে ঠিক কী ঘটেছিল স্বপ্নদীপের সঙ্গে? তদন্তে মিলল চাঞ্চল্যকর তথ্য

JU Student Death: স্বপ্নদীপের ডায়েরি থেকে উদ্ধার চিঠি; মৃত্যুর দিন তা লিখল কে, তদন্তের মোড় ঘুরিয়ে দেওয়ার চেষ্টা!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.