Jadavpur University: অখুশি শিশু সুরক্ষা কমিশন, ফের উত্তর দেওয়ার নির্দেশ যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে

সুপ্রিম কোর্ট এবং ইউজিসি-র নিয়ম মেনে ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানিয়েছে শিশু সুরক্ষা কমিশন। জানা গিয়েছে শিশু অধিকার সুরক্ষা কমিশন শোকজ করেছিল যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। জানাগিয়েছে যে সেই শোকজের উত্তর পেয়েছে তাঁরা।

Updated By: Aug 17, 2023, 05:46 PM IST
Jadavpur University: অখুশি শিশু সুরক্ষা কমিশন, ফের উত্তর দেওয়ার নির্দেশ যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যাদবপুরের ঘটনায় অসন্তুষ্ট শিশু সুরক্ষা কমিশন। শোকজের উত্তরে যাদবপুর কর্তৃপক্ষ যে জবাব দিয়েছে তাতে অসন্তুষ্ট কমিশন। এই ঘটনায় দায়িত্বজ্ঞানহীনতাই প্রমাণ করে বলে জানা গিয়েছে।

সুপ্রিম কোর্ট এবং ইউজিসি-র নিয়ম মেনে ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানিয়েছে শিশু সুরক্ষা কমিশন।

জানা গিয়েছে শিশু অধিকার সুরক্ষা কমিশন শোকজ করেছিল যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। জানাগিয়েছে যে সেই শোকজের উত্তর পেয়েছে তাঁরা।

সেই উত্তর তাঁরা খুশি নন বলেই জানা গিয়েছে। তাদের বক্তব্য এই যে র‍্যাগিং-এর মতো ঘটনা আটকানোর জন্য যে ব্যবস্থা বিশ্ববিদ্যালয়ের নেওয়া উচিত ছিল তা কর্তৃপক্ষ নেয়নি।

আরও পড়ুন: Partha Chatterjee: জেলে 'অ্যাসিস্ট্যান্ট' চান! বিচারকের কাছে আর্জি পার্থর

তাদের দাবি সেই রেসপন্সিবিলিটির জায়গাতেই গ্রস ইরেগুলারিটি অর্থাৎ গাফিলটি দেখা গিয়েছে বলে জানা গিয়েছে। তাদের আরও দাবি এই ঘটনায় তাদের ফেলিয়োর মেনে নেওয়া উচিত ছিল।

আরও পড়ুন: Jadavpur University: যাদবপুরে কড়াকড়ি, বসছে সিসিটিভি, পরিচয়পত্র বাধ্যতামূলক

কমিশন মনে করছে যে যে পদ্ধতিতে আগে থেকে যা যা ব্যবস্থা নেওয়ার দরকার ছিল তার কোনও ব্যবস্থাই নির্দিষ্ট নিয়ম মেনে বিশ্ববিদ্যালয় নেয়নি। ফলে কর্তৃপক্ষকে আবার কমিশনের তরফ থেকে আবার জানানো জন্য বলা হয়েছে। পাশাপাশি কমিশন তাদের কাছে আবার জানতে চেয়েছে কেন নিয়ম মানা হয়নি।   

অন্যদিকে প্রথম বর্ষের পড়ুয়া মৃত্যুর পর বৃহস্পতিবার শুরু কড়াকড়ি করল যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পড়ুয়াদের নিরাপত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয়ে প্রবেশে বাধ্যতামূলক করা হল পরিচয়পত্র। একইসঙ্গে বাড়ছে সিসিটিভি-র নজরদারিও। রেজিস্ট্রার এদিন জানান, আইডি কার্ড দেখে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ঢোকা বাধ্যতামূলক করা হচ্ছে। রাত ৮টা থেকে সকাল ৭টা পর্যন্ত চালু থাকবে এই নিয়ম। পরিচয়পত্র ছাড়া ক্যাম্পাসে প্রবেশ নয়। পরিচয়পত্র দেখিয়ে ক্যাম্পাসে ঢোকা বাধ্যতামূলক।

একইসঙ্গে তিনি জানান, স্ট্র্য়াটেজিক লোকেশনে বসানো হবে সিসিটিভি। হস্টেল সহ গুরুত্বপূর্ণ জায়গায় বসানো হবে সিসিটিভি। সিসিটিভি বসানো হবে বিশ্ববিদ্যালয়ের গেটগুলিতে। সেইসঙ্গে হস্টেলের গেটেও। পাশাপাশি, হস্টেলের গেটে মেইনটেইন করা হবে রেজিস্টার। হস্টেলে ঢুকতে গেলে, এই রেজিস্টারে নাম লিখে ঢুকতে হবে। এরফলে কে বা কারা হস্টেলে ঢুকছে? তা নজরে রাখা সম্ভব হবে। পাশাপাশি, রেজিস্ট্রার স্পষ্ট জানান, ক্যাম্পাসে মাদক নিষিদ্ধ। মাদক সহ ধরা পড়লে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ব্যবহার করা যায় না, এমন কোনও সামগ্রী সহ কেউ ধরা পড়লেই বা সেরকম কোনও কাজ কেউ করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.