পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই চরচক্রে ধৃত আরও এক

আইএসআই চরচক্রে শহরতলি থেকে ধৃত আরও একজন।  মেরঠে ধৃত আইএসআই এজেন্ট ও পাক নাগরিক মহম্মদ ইজাজকে জেরায় মিলেছে ধৃত শেখ বাদলের নাম। কড়েয়ার বাসিন্দা শেখ বাদল গত ছবছর ধরে পাসপোর্টের দালাল হিসাবে কাজ করেছে।  আগামিকাল শেখ বাদলকে ব্যাঙ্কশাল কোর্টে তোলা হবে।

Updated By: Dec 2, 2015, 08:42 PM IST
পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই চরচক্রে ধৃত আরও এক

ওয়েব ডেস্ক: আইএসআই চরচক্রে শহরতলি থেকে ধৃত আরও একজন।  মেরঠে ধৃত আইএসআই এজেন্ট ও পাক নাগরিক মহম্মদ ইজাজকে জেরায় মিলেছে ধৃত শেখ বাদলের নাম। কড়েয়ার বাসিন্দা শেখ বাদল গত ছবছর ধরে পাসপোর্টের দালাল হিসাবে কাজ করেছে।  আগামিকাল শেখ বাদলকে ব্যাঙ্কশাল কোর্টে তোলা হবে।

মেরঠ থেকে ধৃত আইএসআই এজেন্ট ও পাক নাগরিক মহম্মদ ইজাজের ভুয়ো ভোটার কার্ড তৈরি করে দিয়েছিল শেখ বাদল। সেই সূত্রেই মহম্মদ ইজাজের সঙ্গে পরিচয় বাদলের। ইজাজকে জেরা করেই  কলকাতায় আইএসআই চরচক্রে ধৃত জাহাঙ্গিরের সন্ধান পান গোয়েন্দারা। জাহাঙ্গির নিজেও পাসপোর্টের দালাল হিসাবে কাজ করত।

জেরায় বাদল জানিয়েছে জন্মসূত্রে সে ভারতীয় হলেও ছোট বেলাতেই বাংলাদেশ চলে যায়। ঢাকার শহরতলিতে বসবাসের সঙ্গে বাংলাদেশি এক মহিলাকে বিয়েও করে সে।
পনেরো বছর আগে ভারতে ফেরে শেখ বাদল। শুরুর দিকে জাহাঙ্গিরের মতই দর্জির কাজ করলেও পরে পাসপোর্টের দালালের কাজ করে। ভারতে চলে এলেও বাংলাদেশে নিয়মিত যাতায়াত ছিল শেখ বাদলের। সম্প্রতি বাংলাদেশে রাজনৈতিক হিংসায় প্রাণ যায় বাদলের ছেলের। শ্বশুরবাড়ির তরফে পাকিস্তানেও বেশকিছু আত্মীয় রয়েছে শেখ বাদলের। সেই সূত্রে পাকিস্তানেও যাতায়াত ছিল তার।

১৯৭৯ সালে পাসপোর্টের জন্য আবেদন করে জাফর। কিন্তু পাসপোর্ট অফিসের নথি অনুযায়ী, আবেদন করলেও জাফরকে সেই সময় পাসপোর্ট ইস্যু করা হয়নি। অথচ পরের বছরই ভারতীয় পাসপোর্ট নিয়েই জাফর পাকিস্তানে যায় মা দুলাহারি বেগমকে নিয়ে। এখানের  উঠছে প্রশ্ন, ভুয়ো পাসপোর্ট নিয়েই কি জাফর পাকিস্তানে গিয়েছিল?

একই ধোঁয়াশা তৈরি হয়েছে আখতারের ক্ষেত্রেও।  পাসপোর্ট হারিয়ে গেছে এই মর্মে দুহাজার তেরোয় পাসপোর্টের আবেদন জানায় আখতার ।  পুরনো পাসপোর্টের ফটোকপিও নতুন আবেদনপত্রের সঙ্গে জমা দেয় সে। এরপর নতুন পাসপোর্ট পেয়েও যায় আখতার। কিন্তু তদন্তে জানা গেছে, পুরনো পাসপোর্টের যে ফটোকপি আখতার জমা দিয়েছিল সেটি অন্য কারোর নামে ইস্যু করা। প্রশ্ন উঠছে, সামরিক বাহিনী বা গার্ডেনরিচ শিপ বিল্ডারদের মত পাসপোর্ট অফিসেও কি জাফর ও আখতারের কোনও লিঙ্কম্যান ছিল?

 

.