রাজ্যে শিল্প পরিস্থিতি নিয়ে একইদিনে ঘরে-বাইরে জোড়া অস্বস্তির মুখে সরকার

রাজ্যে শিল্প পরিস্থিতি নিয়ে একইদিনে ঘরে -বাইরে জোড়া অস্বস্তির মুখে সরকার। শিল্পের জন্য প্রয়োজনীয় শান্তিপূর্ণ পরিবেশই রাজ্যে নেই।  শনিবার ঠিক এই সুরেই শিল্পমন্ত্রীর  সামনে তোপ দাগেন টাটা হিতাচির কর্তা ইন্দু সিং। অন্যদিকে সরকারের শিল্প ও জমিনীতি নিয়ে বেসুরে বাজলেন মন্ত্রী সাধন পাণ্ডে।

Updated By: Sep 27, 2015, 04:22 PM IST

ওয়েব ডেস্ক: রাজ্যে শিল্প পরিস্থিতি নিয়ে একইদিনে ঘরে -বাইরে জোড়া অস্বস্তির মুখে সরকার। শিল্পের জন্য প্রয়োজনীয় শান্তিপূর্ণ পরিবেশই রাজ্যে নেই।  শনিবার ঠিক এই সুরেই শিল্পমন্ত্রীর  সামনে তোপ দাগেন টাটা হিতাচির কর্তা ইন্দু সিং। অন্যদিকে সরকারের শিল্প ও জমিনীতি নিয়ে বেসুরে বাজলেন মন্ত্রী সাধন পাণ্ডে।

যখন তখন হামলা। গুলি,বোমার লড়াই। ঘনঘন মৃত্যু। আতঙ্কে দিশাহারা মানুষ। রাজ্যের আইনশৃঙ্খলার এই বেহাল অবস্থার মাঝেই এবার শিরোনামে শিল্পসংকট।

বেঙ্গল লিডস থেকে শুরু করে সর্বশেষ লন্ডন সফর।  কিন্তু এতো শিল্প সম্মেলনের পরেও রাজ্যে লগ্নি তেমন আসেনি। মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে  রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র বারবারই বলেছেন জমি কোনও সমস্যা হবে না। কিন্তু সোমবার সকালে হাটে হাঁড়ি ভাঙেন মন্ত্রিসভার সদস্য সাধন পাণ্ডে।

সকালে মন্ত্রীর তোপের রেশ না কাটতেই বিকেলে শিল্পকর্তার রীতিমতো  জবরদস্ত অ্যাটাক। সিআইআইয়ের পূর্বাঞ্চলীয় কাউন্সিলের সভায়  শিল্পমন্ত্রীর সামনে রাজ্যে শিল্পের পরিবেশ নিয়েই প্রশ্ন তোলেন টাটা-হিতাচিকর্তা ইন্দু সিং।

কিন্তু কেন এতটা আক্রমণাত্মক হলেন টাটা হিতাচির শীর্ষকর্তা?
নেপথ্য বৃত্তান্ত
--------
খড়গপুরে টাটা-হিতাচির কারখানায় ঠিকা শ্রমিক নিয়োগ নিয়ে কর্তৃপক্ষ অশান্তির মুখোমুখি হন

ঠিকা শ্রমিক নিয়োগের ক্ষেত্রে বিভিন্ন শর্তাবলী চাপিয়ে দেওয়া হয়। শর্ত না মানতে চাইলে ধর্মঘটেরও হুমকি দেওয়া হচ্ছে।

স্থানীয় স্তরে সমাধানের চেষ্টা করেও সাফল্য আসেনি। শিল্পের জন্য প্রয়োজনীয় সামাজিক পরিকাঠামোই বা কোথায়?  এবিষয়েও সরব হন হিতাচি-কর্তা।

অস্বস্তিতে পড়ে তড়িঘড়ি সুর নরম করেন শিল্পমন্ত্রী। কিন্তু তাতে কি আদৌ চিঁড়ে ভিজল?  বিরোধীদের মতে, মন্ত্রীর সামনেই  রাজ্যে শিল্প পরিবেশের হাঁড়ির হাল এভাবে বেআব্রু হওয়ায় চাপ বাড়ল সরকারেরই।

 

Tags:
.