Eastern Railway: যাত্রীরাই 'তোয়ালে-চোর'! দৈনিক ৮০ হাজার টাকা লোকসানের মুখে পূর্ব রেল...

অয়ন ঘোষাল:  দিনের পর দিন এক বিচিত্র ঘটনার সম্মুখীন হয়ে চলেছে পূর্ব রেল। শুনতে অবাক লাগলেও সত্যি, পূর্ব রেলের বাতানুকুল শ্রেণির যাত্রীদের মধ্যে গড়ে দৈনিক ১০০০ জন রেলের বেড রোল কিটের সঙ্গে দেওয়া তোয়ালে ফেরৎ দিচ্ছেন না। ব্যাগে ভরে নিয়ে বাড়ি চলে যাচ্ছেন। প্রতিটি তোয়ালের মূল্য ৮০ টাকা। অর্থাৎ প্রতিদিন গড়ে রেলকে ৮০ হাজার টাকার লোকসান গুণতে হচ্ছে শুধুমাত্র এই তোয়ালে চুরির কারণে।

আরও পড়ুন, Kolkata High Court: মুখ্যসচিবের বিরুদ্ধে রুল জারির হুঁশিয়ারি হাইকোর্টের!

২০২৩-২৪ আর্থিক বছরে টাওয়েল চুরি গেছে ৩ লাখ ৮ হাজার ৫০৫ টি। অর্থাৎ স্রেফ টাওয়েল বাবদ রেলের নেট ক্ষতি ২ কোটি ৪৬ লক্ষ ৮০ হাজার ৪০০ টাকা। যাত্রীদের এই আচরণে ক্ষুব্ধ এবং ব্যথিত ভারতীয় রেল। আর কি টাওয়েল দেওয়া হবে? নাকি করোনাকালে যে রকম ইউজ এন্ড থ্রো ডিসপোজেবল টিস্যু দেওয়া হত কোনও কোনও প্রিমিয়ার ট্রেনে, সেই ব্যবস্থায় ফিরতে বাধ্য হবে রেল? ডেল কর্তারা এখনই এরকম কোনও অপ্রিয় সিদ্ধান্ত নিয়ে মুষ্টিমেয় যাত্রীর দোষের ভার সমস্ত যাত্রীর ওপর চাপাতে চাইছেন না। তারা চাইছেন যাত্রীদের মধ্যে এই ব্যাপারে সচেতনতা বাড়াতে। 

তবে এই বিষয়ে যাত্রীরা কি বলছেন? কেউ কেউ বলছেন, শুধু ৮০ টাকার তোয়ালে নয়, তারা কোনও কোনও যাত্রীকে ১০০০ টাকার কম্বল সরিয়ে ফেলতে দেখেছেন। সিংহভাগ যাত্রী এই আচরণের নিন্দা করেছেন। তারা একবাক্যে বলছেন, এই ধরনের নিন্দনীয় আচরণ যদি তাদের চোখে পড়ে তারা হয় এর প্রতিবাদ জানাবেন অথবা সরাসরি কোচ সহায়ককে বিষয়টি জানাবেন। 

সুবিশাল ওয়াশিং মেশিনে পরিস্কার করে কাচা টাওয়েল, বালিশের কভার বা হ্যান্ড টাওয়েল পরিপাটি ভাঁজ করে ব্রাউন পেপারের প্যাকেটে ভরে পূর্ব রেল ঠিক এইভাবেই তা ভেন্ডারের মাধ্যমে তুলে দেয় ট্রেনের এসি কামরায়। দৈনিক এই রকম ২ কোটি ৬৯ লক্ষ ৭৯ হাজার প্যাকেট ট্রেনে উঠেই হাতে পান পূর্ব রেলের এসি কোচের দূরপাল্লার যাত্রীরা। রেলের প্রশ্ন, যিনি ৩ এমনকি ৬ হাজার টাকার টিকিট কেটে উচ্চ শ্রেণীর রেল সফর করছেন, তার কাছে একটা ৮০ টাকার তোয়ালের জন্য এই আচরণ সত্যিই অত্যন্ত দুঃখজনক। 

আরও পড়ুন, EXCLUSIVE: ঘরে আলো নেই, পাখা নেই! খোদ এই শহরেই ১০ বছর ধরে তালাবন্দি দুই ভাই...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

English Title: 
indian railway news eastern railway faces daily 80 thousands loss due to towel lost theft by passengers
News Source: 
Home Title: 

যাত্রীরাই 'তোয়ালে-চোর'! দৈনিক ৮০ হাজার টাকা লোকসানের মুখে পূর্ব রেল...

Eastern Railway: যাত্রীরাই 'তোয়ালে-চোর'! দৈনিক ৮০ হাজার টাকা লোকসানের মুখে পূর্ব রেল...
Caption: 
ফোটো- অয়ন ঘোষাল
Yes
Is Blog?: 
No