আমৃত্যু শোভনদা'র বন্ধু থাকব, বলতে বলতে কেঁদে ফেললেন বৈশাখী

"শোভন না হয়ে শোভনা হলেও একইরকমভাবে (মহানাগরিকের) পাশে দাঁড়াতাম।"

Updated By: Mar 14, 2018, 05:11 PM IST
আমৃত্যু শোভনদা'র বন্ধু থাকব, বলতে বলতে কেঁদে ফেললেন বৈশাখী

নিজস্ব প্রতিবেদন : তাঁকে নিয়েই বিতর্ক। তাঁর সঙ্গে মেয়র শোভন চট্টোপাধ্যায়ের সম্পর্কের সংজ্ঞা নিয়ে হাজারো জল্পনা। ২৪ ঘণ্টার মুখোমুখি হয়ে সব প্রশ্নের খোলামেলা উত্তর দিলেন মেয়রের 'বন্ধু' বৈশাখী বন্দ্যোপাধ্যায়। সাফ বললেন, "মেয়রের বন্ধু ছিলাম, আছি ও থাকব।"

মঙ্গলবার শোভন চট্টোপাধ্যায় দাবি করেছিলেন, অধ্যাপিকা বৈশাখী চট্টোপাধ্যায় তাঁর পারিবারিক বন্ধু। দুঃসময়ে তাঁর পাশে থেকেছেন। বৈশাখী বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর 'সম্পর্ক' নিয়ে তারি হওয়া বিতর্ককে নিখাদ গুজব ও জল্পনা বলে উড়িয়ে দেন মেয়র। পাশাপাশি বলেন, শুধু তাঁকে নয়, তাঁর 'প্রাক্তন' স্ত্রীকেও বিভিন্ন সময়ে সাহায্য করেছিলেন বৈশাখী বন্দ্যোপাধ্যায়। যদিও স্বামীর দাবি সাফ খারিজ করে দিয়ে রত্না চট্টোপাধ্যায়ের আবার দাবি, তিনি বৈশাখী বন্দ্যোপাধ্যায়ের নাম মুখেই আনতে চান না।

আরও পড়ুন, "বিনাশকালে বুদ্ধিনাশ শোভনবাবুর, পারিবারিক বন্ধু নয় বৈশাখী", অকপট রত্না

এরপরই বুধবার ২৪ ঘণ্টার মুখোমুখি হয়ে মেয়র শোভন চট্টোপাধ্যায়ের সঙ্গে তাঁর সম্পর্ক নিয়ে অকপটে নিজের মত জানালেন বৈশাখী বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, শোভন চট্টোপাধ্যায়কে তিনি মেয়র বা মন্ত্রী হিসেবে চেনেন না। তিনি 'মানুষ' শোভন চট্টোপাধ্যায়কে চেনেন। সেই 'মানুষ' শোভন চট্টোপাধ্যায়কে তিনি শ্রদ্ধা করেন। সারাজীবন তিনি শোভন চট্টোপাধ্যায়ের 'অনুগামী' থাকবেন।

বৈশাখী এদিন বলেন, তিনি শোভন চট্টোপাধ্যায়ের কাছ থেকেই বিনয়ী হতে শিখেছেন। মানুষের জন্য কাজ করতেও শিখেছেন। শোভন চট্টোপাধ্যায় তাঁর জীবনবোধ পাল্টে দিয়েছে বলেও দাবি বৈশাখীর। ২৪ ঘণ্টাকে এই অধ্যাপিকা স্পষ্ট জানান, শোভন চট্টোপাধ্যায়কে তিনি 'বন্ধু' ভাবেন। জীবনের শেষ নিঃশ্বাস পর্যন্ত তিনি 'বন্ধু শোভনদা'-র পাশে থাকবেন।

আরও পড়ুন, বৈশাখীর উপর আঘাত আসার আগে, সে আঘাত যেন আমার উপর আসে: শোভন

তাঁর কথায়, "বন্ধু হচ্ছে সে, যে রাজদ্বার থেকে শ্মশান পর্যন্ত পাশে থাকে।" এই বন্ধুত্বে সমাজ যতই কালি ছিটানোর চেষ্টা করুক, তা যে তাঁকে বিন্দুমাত্র বিচলিত করে না, এদিন সে কথাও সাফ জানান বৈশাখী। তাঁদের সম্পর্ককে লিঙ্গ বৈষম্যের শিকার বলেও বর্ণনা করেছেন বৈশাখী। এরপরই তিনি বলেন, "শোভন না হয়ে শোভনা হলেও একইরকমভাবে (মহানাগরিকের) পাশে দাঁড়াতাম।" কারণ 'বন্ধু'র দুর্দিনে পাশে দাঁড়ানোই তাঁর স্বভাব ও কর্তব্য।

আরও পড়ুন, 'আত্মহত্যা করতে চেয়েছিলেন শোভন চট্টোপাধ্যায়', চাঞ্চল্যকর দাবি বৈশাখীর

বৈশাখী আরও বলেন, এসব গসিপের জন্য একসময় তিনি শোভন চট্টোপাধ্যায়ের সঙ্গে 'বন্ধুত্ব'-এ ইতি টানার কথাও ভেবেছিলেন। মেয়র শোভন চট্টোপাধ্যায়কে বলেছিলেন, "আমার জন্য কোনও ক্ষতি হলে, আমি বন্ধুত্বে ইতি টানতে রাজি। তবে সামাজিক যোগাযোগ না থাকলেও, সারাজীবন আমার মনে তোমার জায়গা থাকবে।" এরপর সেসময় শোভন চট্টোপাধ্যায়ই তাঁকে এরকম কিছু না করতে আশ্বস্ত করেন বলে জানিয়েছেন বৈশাখী বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন, আমি আর তোদের নেতা নই : শোভন

.