বাদ সুকান্ত, এল জয়

একাদশ ও দ্বাদশ শ্রেণির সিলেবাস থেকে বাদ পড়লেন সুকান্ত ভট্টাচার্য। পরিবর্তিত সিলেবাসের যে খসড়া উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদে জমা দিল সিলেবাস কমিটি, তাতে সুকান্ত ভট্টাচার্যের কোনও কবিতা রাখা হয়নি। কলা বিভাগের মোট ২৬টি ভাষার সিলেবাসের সুপারিশ করে রিপোর্ট জমা দিয়েছে কমিটি। এমাসের মধ্যেই সংসদ এই খসড়া বিবেচনা করে সরকারের কাছে রিপোর্ট জমা দেবে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য।

Updated By: Apr 9, 2012, 09:10 PM IST

একাদশ ও দ্বাদশ শ্রেণির সিলেবাস থেকে বাদ পড়লেন সুকান্ত ভট্টাচার্য। পরিবর্তিত সিলেবাসের যে খসড়া উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদে জমা দিল সিলেবাস কমিটি, তাতে সুকান্ত ভট্টাচার্যের কোনও কবিতা রাখা হয়নি। কলা বিভাগের মোট ২৬টি ভাষার সিলেবাসের সুপারিশ করে রিপোর্ট জমা দিয়েছে কমিটি। এমাসের মধ্যেই সংসদ এই খসড়া বিবেচনা করে সরকারের কাছে রিপোর্ট জমা দেবে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য।  ২০১৩ সাল থেকে নতুন সিলেবাস কার্যকর করা হবে ।  
উচ্চমাধ্যমিক কলা বিভাগের সিলেবাস ঢেলে সাজানোর জন্য সোমবারই খসড়া রিপোর্ট জমা দিল সিলেবাস কমিটি। সুপারিশে বাংলা কবিতার ক্ষেত্রে বাদ পড়েছে সুকান্ত ভট্টাচার্যের কবিতা। অরুণ মিত্র, সমর সেন, লালন ফকির, মৃদুল দাশগুপ্ত, জয় গোস্বামী, মল্লিকা সেনগুপ্ত প্রমুখের কবিতাকে সিলেবাসে রাখার সুপারিশ করা হয়েছে।
বাংলা-ইংরাজি দুই বিষয়ের ক্ষেত্রেই ৪০ নম্বর প্র্যাকটিক্যালের বরাদ্দ করার সুপারিশ করেছে কমিটি। ইংরাজির সিলেবাসে সত্যজিত রায়ের লেখা রাখার সুপারিশ রয়েছে। ইতিহাসের সিলেবাসের ক্ষেত্রেও বেশ কিছু পরিবর্তনের সুপারিশ করা হয়েছে। যেখানে বাদ রুশ বিপ্লব। প্রাধান্য পেয়েছে বিভিন্ন ঔপনিবেশিক শক্তির বিরুদ্ধে আন্দোলন ও আন্দোলন পরবর্তী পরিস্থিতি। যার মধ্যে ব্রাজিল, ভারত, চিন, বাংলাদেশ, পাকিস্তান প্রাধান্য পেয়েছে।
 
সিলেবাসের পরিবর্তনের পাশাপাশি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ২০১৩ শিক্ষাবর্ষ থেকে সাংবাদিকতাকেও বিষয় হিসেবে পড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।   

.