July-এ দ্বাদশ শ্রেণিতে পড়ুয়াদের ভর্তি, নির্দেশিকা জারি সংসদের

বেঁধে  দেওয়া হল নির্দিষ্ট সময়সীমা।

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Updated By: Jun 8, 2021, 08:29 PM IST
July-এ দ্বাদশ শ্রেণিতে পড়ুয়াদের ভর্তি, নির্দেশিকা জারি সংসদের

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে বাতিল হয়ে গিয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। রাজ্যের সমস্ত স্কুলে ১৫ জুলাইয়ের মধ্যে শেষ করে ফেলতে পড়ুয়াদের দ্বাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া। নির্দেশিকা জারি করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কিন্তু প্রথমে ঘোষণা করেছিলেন, জুলাই-এ উচ্চমাধ্যমিক ও অগাস্টে মাধ্যমিক পরীক্ষা হবে। কিন্তু কীভাবে? এক বিশেষজ্ঞ কমিটিও তৈরি করা হয়। কিন্তু সেই কমিটির সদস্যরাও কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারেননি। করোনা আবহে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া উচিত কি না, সাধারণ মানুষের কাছে জানতে চেয়েছিলেন মুখ্যমন্ত্রী। তাতে করোনার ঝুঁকি এড়াতে পরীক্ষা না নেওয়ার পক্ষেই মত দেন বেশিরভাগই। এরপর পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: করোনা আবহে বাতিল পরীক্ষা, দিনহাটায় আত্মঘাতী মাধ্যমিক পরীক্ষার্থী

একাদশ পড়ুয়াদের কী হবে? রাজ্যে সমস্ত স্কুলগুলিতে ১৫ জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শেষ করে ফেলার নির্দেশ দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। নির্দেশিকায় উল্লেখ, ওই সময়ের মধ্যে একাদশ শ্রেণির পড়ুয়াদের দ্বাদশ শ্রেণির উত্তীর্ণ করার প্রক্রিয়া শেষ করতে ফেলতে হবে। যথাযথ পরিচয় দেখিয়ে অভিভাবকরাই সন্তানদের নতুন ক্লাসে ভর্তি করাতে পারবেন। পড়ুয়াদের স্কুলে আসতে হবে না। কঠোরভাবে মেনে চলতে হবে করোনাবিধি।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.