কীসের ভিত্তিতে কলকাতা-সহ রাজ্যের ৪ জেলাকে হটস্পট নির্ধারণ? এবার তথ্য দিয়ে স্পষ্ট করল কেন্দ্র

মেডিক্যাল বুলেটিনে তা স্পষ্ট করে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল।

Updated By: Apr 17, 2020, 09:40 AM IST
কীসের ভিত্তিতে কলকাতা-সহ রাজ্যের ৪ জেলাকে হটস্পট নির্ধারণ? এবার তথ্য দিয়ে স্পষ্ট করল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন:  কলকাতা-সহ রাজ্যের চার জেলাকে 'হটস্পট' ঘোষণা করেছে কেন্দ্র। এই হটস্পট এলাকাগুলিতে কী করা যাবে, আর কী করা যাবে না, তারও একটি গাইডলাইন তৈরি করে দিয়েছে কেন্দ্র। রাজ্যের হটস্পটের তালিকায় রয়েছে-কলকাতা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও হাওড়া। কিন্তু কীসের ভিত্তিতে এই এলাকাগুলিকে হটস্পট ঘোষণা করা হল? মেডিক্যাল বুলেটিনে তা স্পষ্ট করে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল।
১. মূলত, সংক্রমণের ভিত্তিতেই হটস্পটগুলি চিহ্নিত করা হয়েছে। যেসব এলাকায় আক্রান্ত রোগীর সংখ্যা ৮০ শতাংশ বা তার বেশি, সেই এলাকাগুলিকে হটস্পট ঘোষণা করেছে স্বাস্থ্যমন্ত্রক।

লকডাউনে রাজ্য সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর  
২. এলাকার বাসিন্দাদের মধ্যে করোনা সংক্রমণ বৃদ্ধির হার দেখেও হটস্পট নির্ধারণ করা হয়েছে। কোনও এলাকায় আক্রান্তের সংখ্যা যদি চার দিনে দ্বিগুণ হয়ে যায়, তবে সেই এলাকাগুলিকে হটস্পট ঘোষণা করা হবে। এক্ষেত্রে কলকাতা-সহ রাজ্যের এই চার জেলার ক্ষেত্রেও তাই হয়েছে. দাবি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের।
তবে এক একটি জেলার হটস্পট কতটা এলাকা জুড়ে থাকবে? তা কীভাবে নির্ধারিত হয়েছে? মেডিক্যাল বুলেটিনে উদাহরণ দিয়ে তা বুঝিয়ে দিয়েছেন লব আগরওয়াল।
তাঁর কথায়, "ধরা যাক, একটি এলাকায় ১০০টি বাড়ি রয়েছে। এবার ওই এলাকায় ১০টি বাড়ির প্রতিটিতে একজন বা দুজন করে করোনা আক্রান্ত রোগী রয়েছেন। এবার ওই বাড়িগুলিকে নির্ধারিত একটি রেখার মধ্যে এনে মনে মনে সুনির্দিষ্ট ব্যাসার্ধ টেনে উক্ত এলাকাটিকে হটস্পট ধরা যেতে পারে।"
২০ এপ্রিল পর্যন্ত এই চারটি জেলার ওপর কড়া নজরদারি রাখা হবে। কেন্দ্রের হটস্পটের তালিকায় রয়েছে দেশের ১৭০ টি জেলার নাম। এখনও পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১১২০১ ও মৃত্যু হয়েছে ৪৩৭ জনের।

.