Omicron in Bengal: বিদেশ ফেরত কোভিড পজিটিভ সবার জন্য বাধ্যতামূলক হাসপাতালে আইসোলেশন

Omicron: বিদেশ থেকে ফেরার ১৪ দিনের মধ্যে যদি কোনও 'হাই রিস্ক' দেশ থেকে আসা যাত্রীদের কেউ কোভিড পজিটিভ হন, তাহলে তাঁদেরকেও হাসপাতালের আইসোলেশনেই থাকতে হবে।   

Updated By: Dec 22, 2021, 02:55 PM IST
Omicron in Bengal: বিদেশ ফেরত কোভিড পজিটিভ সবার জন্য বাধ্যতামূলক হাসপাতালে আইসোলেশন
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন : কলকাতা বিমানবন্দরে যেসকল আন্তর্জাতিক যাত্রীদের কোভিড পজিটিভ পাওয়া যাবে, তাঁদের সবাইকেই রাজ্য স্বাস্থ্য দফতরের ঠিক করে দেওয়া হেলথ ফেসিলিটিতে বাধ্যতামূলকভাবে থাকতে হবে। বিদেশ ফেরত কোভিড পজিটিভ রোগীদের ক্ষেত্রে কোনও হোম আইসোলেশন চলবে না। প্রসঙ্গত, দেশে এই মুহূর্তে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২৪। ক্রমশ বাড়ছে ওমিক্রন নিয়ে আতঙ্ক। এই উদ্বেগজনক পরিস্থিতিতেই এবার কড়া নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর। 

সরকারের তরফে নির্দেশিকায় আরও বলা হয়েছে, বিদেশ থেকে ফেরার ১৪ দিনের মধ্যে যদি কোনও 'হাই রিস্ক' দেশ থেকে আসা যাত্রীদের কেউ কোভিড পজিটিভ হন, তাহলে তাঁদেরকেও হাসপাতালের আইসোলেশনেই থাকতে হবে। জেনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্ট না আসা পর্যন্ত তাঁদের হাসাপাতালের আইসোলেশনে থাকা বাধ্যতামূলক। এমনকি, হাসপাতালের আইসোলেশনেও এদের অন্য কোভিড রোগীদের থেকে আলাদা জায়গায় রাখতে হবে। এরপর জেনোম সিকোয়েন্সিং রিপোর্টে যদি কারও ওমিক্রন পজিটিভ ধরা পড়ে, তাহলে ৪৮ ঘণ্টার ব্যবধানে তাঁদের ২ বার RT-PCR টেস্ট করতে হবে। সেই রিপোর্ট নেগেটিভ না আসা পর্যন্ত তাঁদেরকে হাসপাতাল থেকে ছাড়া যাবে না। রিপোর্ট নেগেটিভ আসার পরই তাঁদের হাসপাতাল থেকে ছাড়া হবে। 

প্রসঙ্গত, মঙ্গলবার রাতে কলকাতায় ফের একজন সন্দেহভাজন ওমিক্রন আক্রান্তের খোঁজ মেলে। ৪৫ বছরের ওই যুবক তানজানিয়া থেকে দুবাই হয়ে কলকাতায় ফেরে। কোভিড পজিটিভ হওয়ায় কলকাতা বিমানবন্দর থেকেই তাঁকে IDBG হাসপাতালে পাঠানো হয়। উল্লেখ্য, দেশে এখনও পর্যন্ত সর্বাধিক ওমিক্রন আক্রান্ত মহারাষ্ট্রে, ৬৫ জন। এরপরই দ্বিতীয় স্থানে রয়েছে রাজধানী দিল্লি, ৫৭ জন। সূত্রের খবর, দেশে ওমিক্রন পরিস্থিতি নিয়ে পর্যালোচনার জন্য বৃহস্পতিবার বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

অন্যদিকে, মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ ওমিক্রন নিয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দেন। যেখানে ওমিক্রনের সংক্রমণ যাতে দ্রুত ছড়িয়ে পড়তে না পারে, তার জন্য সংশ্লিষ্ট প্রশাসনকে এলাকাভিত্তিক ও জেলাস্তরে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। বিশেষজ্ঞদের কথায়, ডেল্টার থেকেও ৩ গুণ সংক্রামক ওমিক্রন। আর তাতেই বাড়ছে আতঙ্ক ও উদ্বেগ। 

আরও পড়ুন,  অগ্নিদগ্ধদের শ্বাসযন্ত্রেও ক্ষতি, বাড়ল অক্সিজেনের মাত্রা, মকড্রিলের পরই অগ্নিকাণ্ড হলদিয়া IOC-তে

অ্যাম্বুল্যান্সে অক্সিজেন শেষ! হাসপাতালে যাওয়ার পথে মৃত্যু করোনা রোগীর

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.