GTA Election: নির্বাচনী বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে মামলা, হাইকোর্টে শুনানি

৫ বছ পর ফের ভোট পাহাড়ে। ২৬ জুন জিটিএ নির্বাচনের দিন ঘোষণা করেছে রাজ্য। 

Updated By: Jun 21, 2022, 06:49 PM IST
  GTA Election:  নির্বাচনী বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে মামলা, হাইকোর্টে শুনানি

অর্ণবাংশু নিয়োগী:  GTA নির্বাচনের বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে  মামলা। '২৬ মার্চ GTA নির্বাচন করার জন্য ইতিমধ্যেই যাবতীয় পদক্ষেপ করেছে সরকার। এই পরিস্থিতিতে নির্বাচনী প্রক্রিয়ায় আদালতের হস্তক্ষেপ করা উচিত নয়', হাইকোর্টে সওয়াল অ্যাডভোকেট জেনারেলের (AG)। 

প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল আগেই। মার্চে রাজ্যে পুরভোটে ফল ঘোষণার হওয়ার পর মুখ্যমন্ত্রী বলেছিলেন, 'এবার GTA নির্বাচনও করিয়ে দেব'। শুধু তাই নয়, স্বরাষ্ট্র দফতরের তরফে রাজ্য নির্বাচন কমিশনকে জানিয়েও দেওয়া হয়, জুন মাসে GTA নির্বাচন করতে চায় রাজ্য সরকার।  ২৪ মে GTA নির্বাচন নিয়ে সর্বদল বৈঠক ডাকা দার্জিলিংয়ের জেলাশাসকদের দফতরে। সেই বৈঠকের পর  ২৬ জুন GTA নির্বাচনে দিন ঘোষণা করে দেয় সরকার। ২৯ জুন ভোট গণনা। সর্বদল বৈঠকে অবশ্য গরহাজির ছিলেন BJP ও GNLF-র প্রতিনিধিরা।

আরও পড়ুন: Primary TET: পরিবারের সবার সম্পত্তির হিসেব দিন, প্রাইমারি শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতিকে নির্দেশ হাইকোর্টের

এদিকে দার্জিলিংয়ের জেলাশাসক GTA নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করার পর মামলা দায়ের করা হয় হাইকোর্টের। কেন? মামলাকারীর দাবি, বাম আমলে সংবিধান সংশোধন করে পাহাড়ে দার্জিলিং গোর্খা হিল কাউন্সিল (DGHC) গঠন করা হয়েছিল। DGHC একটি সাংবিধানিক সংস্থা। এরপর ২০১১ সালে রাজ্যে পালাবদলের পর হঠাৎ করেই গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (GTA) তৈরি হয়। যা সম্পূর্ণ অসাংবিধানিক। এমনকী, হাইকোর্টের নির্দেশ অমান্য করেই GTA নির্বাচনের দিন ঘোষণা করেছে রাজ্য।

আরও পড়ুন: Calcutta University: কলকাতা বিশ্ববিদ্যালয় পরীক্ষা নেবে অনলাইন নাকি অফলাইনে? রায়দান স্থগিত রাখল হাইকোর্ট

মামলাকারীর আর্জি, হাইকোর্টের মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত যেন GTA নির্বাচন ফল ঘোষণা না করা হয়। এদিন হাইকোর্টে মামলাটির শুনানি হয় বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের এজলাসে। শুনানিতে নির্বাচনী প্রক্রিয়ায় আদালতের হস্তক্ষেপের বিরোধিতা করেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.